ঢাকায় সংঘটিত সহিংসতার পুঙ্খানুপুঙ্খ তদন্ত ও জবাবদিহিতা চায় যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২৩, ১১:১৭ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১২:৫৭

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, ঢাকায় ২৮ অক্টোবর রাজনৈতিক সহিংসতার আমরা নিন্দা জানাই। একজন পুলিশ কর্মকর্তাকে হত্যা, রাজনৈতিক কর্মীকে হত্যা, হাসপাতালে ও বাসে আগুন, বেসামরিক নাগরিক ও সাংবাদিকদের ওপর হামলা—এগুলো অগ্রহণযোগ্য।

তিনি বলেন, আমরা বাংলাদেশ কর্তৃপক্ষকে ২৮ অক্টোবর সমাবেশে সহিংসতার তদন্ত এবং দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান জানাই।

বাংলাদেশ সময় সোমবার (৩০ অক্টোবর) দিনগত ভোরে ওয়াশিংটন ডিসিতে পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে এসব কথা জানান তিনি।

ম্যাথু মিলার বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, নাগরিক সমাজ, গণমাধ্যম সবার।

আরেক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, কূটনীতিকরা অনেকের সঙ্গেই দেখা করেন। এটি তারা করে যাবেন। সহিংসতা নিয়ে এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, কারো বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যথার্থ মনে করলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে।

এদিকে বাংলাদেশে অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ সৃষ্টির জন্য কাজ করতে আহ্বান জানিয়েছে ঢাকায় সাতটি দূতাবাস ও হাইকমিশন। সোমবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে, দক্ষিণ কোরিয়া ও জাপান এক যৌথ বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত