ড. ইউনূসকে নিয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ১৫:৩৮ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৪০

আদালতে দণ্ড পাওয়া শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের চিঠি দেয়ার ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

তিনি বলেছেন, ‘মার্কিন সিনেটরদের ড. ইউনুসের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা দুর্ভাগ্যজনক। কোনো দেশের বিচার প্রক্রিয়া নিয়ে না জেনে, কোনো ধরনের মন্তব্য বা প্রতিক্রিয়া দেওয়া সঠিক নয়।’

বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে সিনেটরদের চিঠির প্রতিক্রিয়ায় এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে এই সংক্রান্ত চিঠি দেওয়া সমুচিত নয়। কারণ, তিনি বিচার বিভাগের কেউ নন। প্রকাশ্য আদালতে ড. ইউনূসের মামলার বিচার হয়েছে।

এটা নিয়ে কারো কোনো বক্তব্য বা প্রতিক্রিয়া থাকলে বাতিল করার ব্যবস্থা রয়েছে এবং সেখানে তারা বক্তব্যও দিতে পারেন বলে মন্তব্য করেন আমিন উদ্দিন।

ড. মুহাম্মদ ইউনূসের পক্ষ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো ১২ মার্কিন সিনেটরের চিঠিতে ইউনূসের সাজার বিষয়ে নানা আলোচনা করা হলেও শ্রমিকদের স্বার্থ রক্ষা নিয়ে কোনো শব্দ উচ্চারণ করেননি তারা।

শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের দুই সপ্তাহের মধ্যে এই চিঠি পাঠানো হলো।

গত ২২ জানুয়ারি ইস্যু করা চিঠিতে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে ‘হয়রানি’ করা হচ্ছে বলে দাবি করেছেন ওই ১২ জন সিনেটর।

সংশ্লিষ্টরা বলছেন, ড. ইউনূসের কথিত হয়রানি বন্ধের দাবির সঙ্গে ওই সিনেটররা কৌশলে বাংলাদেশ ও সরকারবিরোধীদের পক্ষ নিয়েছেন। আর ইউনূসের দাবির আড়ালে তারা রাষ্ট্রবিরোধীদেরও বিচার থেকে রেহাই দেয়ার দাবি জানাচ্ছেন।

বিবৃতি দেয়া ১২ সিনেটর সরকার বিরোধীদেরকে কৌশলে ‘সরকারের সমালোচক’ তকমা দিয়েছেন এবং তাদের ওপর আইনের ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছেন বলেও সংশ্লিষ্টরা মনে করছেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত