ট্যাংক নিয়ে গাজার হাসপাতালে ঢুকল ইসরায়েল, হামাসকে আত্মসমর্পণের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ১২:০৬ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৩৫

ট্যাংক নিয়ে গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফা হাসপাতালে ঢুকেছে ইসরায়েলের সেনাবাহিনী। আজ বুধবার সকালে অভিযান শুরু করে তারা। এর আগে হামাসকে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে বলে এক বিবৃতিতে জানায় ইসরায়েল।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ইসরায়েল বলছে, হামাসের সদস্যরা গাজা শহরের স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে লুকিয়ে আছে, তাই তারা এই অভিযান চালাচ্ছে। অন্যদিকে গাজার হাসপাতাগুলো ব্যবহারের কথা অস্বীকার করেছে হামাস।

আল-শিফা হাসপাতালের একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমি হাসপাতালের ভেতরে ছয়টি ট্যাংক এবং শতাধিক কমান্ডো সৈন্যকে দেখেছি। তারা হাসপাতালের প্রধান জরুরি বিভাগে ঢুকেছে। কিছু সৈন্য মুখোশ পরা ছিল এবং আরবি ভাষায় চিৎকার করছিল ''পালাবেন না, পালাবেন না''।’

আল-শিফার ভেতরে একজন চিকিৎসক বলেছেন, ইসরায়েলের সেনাবাহিনীর অভিযানে হাসপাতালে থাকা রোগী, বাস্তুচ্যুত মানুষ এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, গাজা স্ট্রিপের বৃহত্তম হাসপাতাল আল শিফা হাসপাতালে ফিলিস্তিনি হামাস জঙ্গিদের বিরুদ্ধে আজ বুধবার সকালে অভিযান শুরু করা হয়েছে। হামাস যোদ্ধাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে।

এর আগে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েল জানিয়েছে তারা কয়েক মিনিটের মধ্যে শিফা হাসপাতালে অভিযান চালাবে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ডা. মুনির আল-বুরশ বলেছেন, ‘ইসরায়েলি বাহিনী মেডিকেল কমপ্লেক্সের পশ্চিম দিকে অভিযান চালিয়েছে। বড় বিস্ফোরণ হয়েছে এবং আমরা যেখানে আছি সেখানে ধুলো ঢুকেছে।’

এক বিবৃতিতে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, গোয়েন্দা তথ্য এবং একটি অপারেশনাল প্রয়োজনীয়তার ভিত্তিতে আইডিএফ বাহিনী শিফা হাসপাতালের একটি নির্দিষ্ট এলাকায় হামাসের বিরুদ্ধে একটি অভিযান চালাচ্ছে।

এদিকে গাজার হাসপাতাগুলো ব্যবহারের কথা অস্বীকার করেছে হামাস। তাদের অভিযোগ, ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র ‘নিষ্ঠুর গণহত্যা’ ভিন্নখাতে নেওয়ার জন্য এই অভিযান চালাচ্ছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের ক্রমাগত হামলায় এখন পর্যন্ত গাজায় ১১ হাজার ২০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ মানুষ নিহত হয়েছেন বলে দেশটি দাবি করেছে।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত