জি২০ সম্মেলনে নেওয়া হল বাংলাদেশসহ ১৭ দেশ থেকে গাছের চারা  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৩ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৭:১০

আগামীকাল ৯ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে শুরু হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। দুই দিনব্যাপী এই অনুষ্ঠান শেষ হবে ১০ সেপ্টেম্বর। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা উপস্থিত হবেন।

জি২০ বৈঠকে যোগ দিতে আসা বিদেশি রাষ্ট্রপ্রধানেরা বৃক্ষরোপণ করবেন। আর সে কারণেই ১৭ দেশ থেকে বিভিন্ন প্রজাতির গাছ এনেছে ভারতীয় কর্তৃপক্ষ। 

জানা গেছে, বৈঠকের স্মারক হিসেবেই রয়ে যাবে গাছগুলো। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরনসহ অতিথি রাষ্ট্রপ্রধানেরা কে কোন গাছ রোপণ করবেন, ইতোমধ্যেই তা স্থির করা হয়েছে। 

রবিবার দিল্লির প্রগতি ময়দানের ভারতমণ্ডপমে জি২০ বৈঠক শেষ হওয়ার পর এই বৃক্ষরোপণ অনুষ্ঠান হবে। তবে দিল্লির ঠিক কোথায় এটি হবে, নিরাপত্তাগত কারণেই তা আগাম জানানো হয়নি।

কোনও দেশে যে গাছের সংখ্যাধিক্য বেশি সেই গাছের চারা কিংবা আলাদা কোনও বিশেষত্ব থাকা গাছের চারাই আনা হয়েছে। বাংলাদেশ থেকে আনা হয়েছে হাঁড়িভাঙ্গা আম গাছের চারা। ইতালি এবং তুরস্ক থেকে আনা হয়েছে অলিভ গাছের চারা। সৌদি আরব থেকে আনা হচ্ছে এক বিশেষ প্রজাতির তাল গাছের চারা। আবার স্থানীয়ভাবেও বেশ কিছু অঞ্চল থেকে গাছের চারা সংগ্রহ করা হয়েছে। কাশ্মীর থেকে আনা হয়েছে চিনার গাছের চারা।

প্রাথমিকভাবে জানা গেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোপণ করবেন আম গাছের চারা। ফরাসি প্রেসিডেন্ট রোপণ করবেন চিনার গাছের চারা। রুশ প্রতিনিধি হিসেবে বৈঠকে যোগ দিতে চলা রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ চিনার গাছের চারা রোপণ করবেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রোপণ করবেন জারুল গাছের চারা। ক্রিকেট ব্যাট তৈরির কাজে ব্যবহৃত উইলো গাছের চারা রোপণ করবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ভারতের জম্মু ও কাশ্মীরে এই গাছ দেখা যায়। অর্জুন গাছের চারা রোপণ করবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত