জিআইজেএনের সেরা অনুসন্ধানী প্রতিবেদনে বাংলাদেশের ৮ রিপোর্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৯ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৯:৫৩

ফাইল ছবি

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) ২০২৩ সালে সেরা অনুসন্ধানী প্রতিবেদনের তালিকায় বাংলাদেশের ৮টি প্রতিবেদন স্থান করে নিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, বছরের সেরা অনুসন্ধানী রিপোর্টগুলো খুঁজে বের করা বেশ দুঃসাধ্য একটি কাজ। তারপরেও তারা বাংলাদেশে ৪৫টি বেসরকারি টিভি চ্যানেল, ১২০০ দৈনিক সংবাদপত্র এবং শত শত অনলাইন নিউজ পোর্টাল ঘেঁটে একটি তালিকা তৈরি করেছে। গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশ যখন পিছিয়ে পড়ছে তখন গণমাধ্যমগুলোর অসাধারণ সব অনুসন্ধানী প্রতিবেদনের প্রশংসা করেছে জিআইজেএন।

 এখন দরজায় কড়া নাড়ছে জাতীয় নির্বাচন, বাড়ছে গুজব ও ডিজিটাল হুমকি, অর্থনৈতিক অনিশ্চয়তা ক্রমশ গভীর হচ্ছে এবং নাগরিক স্থান সংকুচিত হচ্ছে। এমন প্রেক্ষাপটে ২০২৩ সালের সেরা অনুসন্ধানী প্রতিবেদনগুলোর গুরুত্ব আরও বেড়ে গেছে। জিআইজেএনের বাছাই করা রিপোর্টগুলোতে স্থান পেয়েছে নির্বাচনের আগে ভুল তথ্য ছড়ানোর অপারেশন, আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর হাতে মানবাধিকার লঙ্ঘন, রাজনৈতিকভাবে শক্তিশালী ব্যক্তিদের দুর্নীতি, অনলাইনে নারীদের হেনস্তা, কৃষকদের ওপর শোষণ এবং স্বাস্থ্য খাতে পদ্ধতিগত অনিয়ম।

রিপোর্টগুলোর তালিকা নিচে দেয়া হলো:

বাংলাদেশে জাতীয় নির্বাচন সামনে রেখে ভুয়া বিশেষজ্ঞদের লেখা মিথ্যা তথ্যের ছড়াছড়ি নিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির ‘ফেক এক্সপার্ট পুশ পলিটিক্যাল ডিজইনফরমেশন ইন লিড আপ টু বাংলাদেশ ইলেকশন’, ১৮ বছরের কম বয়সিদের অপরাধী হিসেবে কারাভোগ নিয়ে চট্টগ্রামভিত্তিক সিভয়েস টোয়েন্টিফোর ডটকমের ‘কার দোষে ওরা বড় অপরাধী’, নারীদের ফাঁদে ফেলে যৌনতা ও সংবেদনশীল ভিডিও ধারণ করে তা মাইক্রোব্লগিং সাইট টেলিগ্রামে শেয়ার করে জিম্মি করা নিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের ‘সাবেক প্রেমিকাকে ধর্ষণের পর একাধিক ভিডিও ছাড়েন পমপম গ্রুপে’, বাংলাদেশি এক রাজনীতিবিদের নিউইয়র্কে বাড়ি-গাড়ি ও সম্পদের হিসাব নিয়ে ওসিসিআরপির 'অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট' করা প্রতিবেদন এবং ‘ওয়াটার লর্ডস এক্সপোর্ট ড্রয়াউট-স্ট্রিকেন ফার্মার্স ইন বাংলাদেশ’ শিরোনামে বাংলাদেশের খরাপ্রবণ উত্তর-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে সেচ সংকট নিয়ে লন্ডনভিত্তিক নিউজ আউটলেট দ্য থার্ড পোলের অনুসন্ধানী প্রতিবেদন।

এছাড়া প্রতিদিনের বাংলাদেশের দুটি প্রতিবেদন জিআইজেএন-এর তালিকায় স্থান পেয়েছে। সংবাদ  দুটির শিরোনাম হলো ‘কার ডাকে দুবাইয়ে সাকিব আল হাসান’ এবং ‘ডাক্তারদের পটাতে চেক বাড়ি গাড়ি সবই।’

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত