জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কুড়িগ্রামে ১০ হাজার চারা বিতরণ করলো ইউসিবি

  সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ১৮:৩৮ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬

[ঢাকা, ১৪ জুলাই, ২০২৪] জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবিলায় কুড়িগ্রামের বেশকিছু প্রত্যন্ত অঞ্চলে ১০ হাজার চারা গাছ বিতরণ করেছে ইউনাইডেট কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। ইউসিবি’র ‘ভরসার নতুন জানালা’ করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে এসব চারা বিতরণ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, করপোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তা উদ্যোগ বাস্তবায়ন করছে ইউসিবি। এরই ধারাবাহিকতায় গত ১৩ জুলাই কুড়িগ্রামের প্রত্যন্ত অঞ্চল চর বলরামপুর, বেরুবাড়ি ও নাগেশ্বরীতে বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করা হয়। এসমস্ত এলাকায় বসবাসরত পরিবারগুলোর মাঝে আম, লেবু ও সজনের ১টি করে চারা এবং প্রয়োজনীয় জৈবসার বিতরণ করা হয়। এসময় চারাগাছ পরিচর্যায় গৃহিণীদের উৎসাহিত করতে শাড়ি ও সালোয়ার-কামিজ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান ও বিটিভির কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য-বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক। এছাড়া, আয়োজনে আরও উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত জেলা জজ ও চর সাজাই কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ফউজুল আজিম; ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও চর সাজাই কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অধ্যাপক আব্দুর রাজ্জাক খান; বল্লভের খাস ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এস এম আব্দুর রাজ্জাক এবং চর সাজাই কল্যাণ ট্রাস্টের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম।

উল্লেখ্য, কৃষকদের সুবিধার্থে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়ন করেছে ইউসিবি পিএলসি। এসবের মধ্যে রয়েছে তালগাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ’ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সংক্রান্ত স্মার্ট ডিভাইস বিতরণ এবং তামাকের বিকল্প শস্য হিসেবে গম ও ভুট্টা চাষে উৎসাহিত করা প্রভৃতি। এছাড়া, এই বছরের মধ্যে ইউসিবি’র ১ লাখ চারাগাছ রোপণের পরিকল্পনা রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত