জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান সাবের হোসেনের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৯ |  আপডেট  : ১২ জুন ২০২৪, ২০:৫৩

ফাইল ছবি

বিশ্বের উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে তিনি এ আহ্বান জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, 'কপ-২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে, তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে'। আগের কপ-এ এই পর্যন্ত কার্বন নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি উল্লেখ করে তিনি বলেন, অ্যাডাপটেশন গ্যাপ এবং ফাইন্যান্সিং গ্যাপের মতো শর্তগুলোর পেছনে মৌলিক ট্রাস্ট গ্যাপ রয়েছে।

তিনি এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে বলেন, 'কপ-২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল। সাবের হোসেন চৌধুরী বলেন, তাপমাত্রা ১.৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সমস্ত কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি, তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে'।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত