ছয়জন স্বতন্ত্র প্রার্থী যোগ দিয়েছেন নওয়ার শরিফের দলে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৫৯ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৩:৪৩

পাকিস্তানের এবারের নির্বাচনে দলীয় প্রতীকে লড়তে পারেনি ইমরান খানের দল পিটিআই। তবু, এককভাবে সর্বোচ্চ সংখ্যক আসনের দখল তাদের হাতে। কিন্তু সেটি কতক্ষণ? দলীয় আনুগত্যের বাধ্যবাধকতা না থাকায় বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা চাইলেই যেকোনো দলে যোগ দিতে পারেন, এমনকি প্রতিপক্ষের সঙ্গেও। ঠিক সেই আশঙ্কাটাই তীব্র হয়ে উঠেছে পিটিআই শিবিরে। এরই মধ্যে তাদের সমর্থিত একজনসহ অন্তত ছয়জন স্বতন্ত্র প্রার্থী যোগ দিয়েছেন নওয়ার শরিফের দলে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচনী ফলাফল ঘোষণার তিন দিনের মধ্যে স্বতন্ত্ররা যেকোনো দলে যোগ দিয়ে সরকার বা বিরোধী দল গঠনে ভূমিকা রাখতে পারবেন।

পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের প্রায় ৬০ ঘণ্টার পরে ফলাফল ঘোষণা হয়েছে রোববার (১১ ফেব্রুয়ারি)। অর্থাৎ, আর মোটামুটি ৪৮ ঘণ্টার মধ্যেই নির্ধারিত হয়ে যাবে, স্বতন্ত্ররা কে কীভাবে পার্লামেন্টে যোগ দেবেন।

পাকিস্তানের এবারের নির্বাচনে সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দলই। ফলে, জাতীয় ও প্রাদেশিক পরিষদে আসন সংখ্যা বাড়াতে স্বতন্ত্র সদস্য-নির্বাচিতদের দলে ভেড়াতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নওয়াজের পিএমএল-এন, বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি’সহ প্রায় প্রতিটি দল। এ নিয়ে চলছে তীব্র দরকষাকষি।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, রোববার পর্যন্ত মোট ছয়জন স্বতন্ত্র বিজয়ী প্রার্থী পিএমএল-এনে যোগ দিয়েছেন। এদের মধ্যে রয়েছেন পিটিআই সমর্থিত এনএ-১২১ আসনের ওয়াসিম কাদিরও।

কাদির পিএমএল-এনেরই সাবেক এমপি এবং লাহোরের সাবেক ডেপুটি মেয়র। তিনি ২০১৮ সালে পিটিআই’তে যোগ দিয়েছিলেন। রোববার পিএমএল-এনের প্রধান সংগঠক মরিয়ম নওয়াজের সঙ্গে সাক্ষাৎ করে দলে ফেরেন ওয়াসিম কাদির। পিএমএল-এনে যোগ দিয়ে তিনি বলেছেন, আমি ঘরে ফিরেছি।

একইভাবে, এনএ-৪৮ থেকে রাজা খুররম নওয়াজ, এনএ-৫৪ থেকে ব্যারিস্টার আকিল, এনএ-১৪৬ থেকে পীর জহুর হুসেন কুরেশি, এনএ-১৮৯ থেকে সরদার শমসের মাজারি এবং এনএ-২৫৩ থেকে ব্যারিস্টার মিয়ান খান বুগতিও পিএমএল-এনে যোগ দিয়েছেন।

নওয়াজ শিবিরে যোগ দিয়েছেন পিপি-৯৭ (চিনিওট-৪) আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সাকিব খান চাদ্দারও। এর ফলে পাঞ্জাব বিধানসভায় পিএমএল-এনের আসন আরও বেড়েছে।

পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফের সাথে সাক্ষাতের পরে সাকিব দলটিতে যোগ দেন। নবনির্বাচিত এই এমপি’কে অভিনন্দন এবং দলে স্বাগত জানিয়েছেন শাহবাজ।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত