গোল্ডেন গ্লোবে আরআরআর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ১১:৫৯ |  আপডেট  : ৯ মে ২০২৪, ০৩:১৯

এসএস রাজামৌলির ‘আরআরআর’ বক্স অফিসে একের পর এক রেকর্ড গড়ে ইতিহাস সৃষ্টি করেছে। বিশাল ক্যানভাসের এই চলচ্চিত্র আবারও স্পটলাইটে এলো। ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে দুটি মনোনয়ন পেয়েছে ছবিটি।

সেরা বিদেশি (ইংরেজির বাইরে অন্য) ভাষার চলচ্চিত্র শাখায় মনোনীত পাঁচ ছবির তালিকায় আছে ‘আরআরআর’। এছাড়া সেরা মৌলিক গান শাখায় মনোনয়ন পেয়েছে ভারতের তেলুগু ভাষার এই ছবিতে ব্যবহৃত ‘নাটু নাটু’। এর কথা লিখেছেন কালা ভৈরাবা ও রাহুল সিপ্লিগুঞ্জ, সুর ও সংগীত পরিচালনা করেছেন এমএম কিরাবাণী।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র শাখায় ‘আরআরআর’-এর পাশাপাশি মনোনয়ন পেয়েছে জার্মানির ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, আর্জেন্টিনার ‘আর্জেন্টিনা নাইনটিন এইটি ফাইভ’, বেলজিয়াম, ফ্রান্স ও নেদারল্যান্ডসের যৌথ প্রযোজনায় নির্মিত ‘ক্লোজ’ এবং দক্ষিণ কোরিয়ার ‘ডিসিশন টু লিভ’।

সেরা পাঁচটি মৌলিক গানের তালিকায় ‘নাটু নাটু’ ছাড়া রয়েছে ‘লিফট মি আপ’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘ক্যারোলাইনা’ এবং ‘চাও পাপা’। এরমধ্যে আছে বিখ্যাত তিন পপতারকা টেলর সুইফট, রিয়ানা ও লেডি গাগার গান।

‘হোয়্যার দ্য ক্রোড্যাডস সিং’ ছবির ‘ক্যারোলাইনা’ গেয়েছেন টেলর সুইফট। মারভেল স্টুডিওসের সুপারহিরো ছবি ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’-এর ‘লিফট মি আপ’ রিয়ানার গাওয়া। এটি তৈরি করেছেন রিয়ানা, পরিচালক রায়ান কুগলার, নাইজেরিয়ান সংগীতশিল্পী-গীতিকবি টেমস ও সুইডিশ সুরকার লুদবিগ ইওরানসন।

হলিউড সুপারস্টার টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’ গেয়েছেন লেডি গাগা। তার সঙ্গে মিলে এটি তৈরি করেছেন ব্লাড পপ। ‘চাও পাপা’ গানটি অ্যানিমেটেড ছবি “গুইয়ের্মো দেল তোরো’স পিনোকিও”র। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন আলেকজান্দ্রা দেসপ্লা। গানটির কথা লিখেছেন রোয়েবান কাৎজ ও গুইয়ের্মো দেল তোরো।

এর আগে হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশনের স্পটলাইট অ্যাওয়ার্ড পেয়েছে ‘আরআরআর’। এবার গোল্ডেন গ্লোবসে দুটি মনোনয়ন পাওয়ায় অস্কারের পথ পরিষ্কার হয়ে গেলো ছবিটির। এমনটাই মনে করেন বিখ্যাত পরিচালক শেখর কাপুর। টুইটারে তিনি সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন।

গত মার্চে মুক্তির পর ভারতসহ বিশ্বজুড়ে বক্স অফিসে ১ হাজার ২০০ কোটি রুপির বেশি আয় করেছে ‘আরআরআর’। গত ২০ মে নেটফ্লিক্সে এর হিন্দি সংস্করণ মুক্তি পায়। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রামচরণ ও জুনিয়র এনটিআর।

সোমবার (১২ ডিসেম্বর) রাতে যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলসে ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা ঘোষণা করেন আমেরিকান অভিনেত্রী মায়ান লোপেজ ও সেলিনেস লেইভা। এর আগে বক্তব্য রেখেছেন হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের সভাপতি হেলেন হোনা। 

একই ভেন্যুতে আগামী বছরের ১০ জানুয়ারি জমকালো অনুষ্ঠানে ২০২২ সালের আমেরিকান ও বিভিন্ন দেশের সেরা চলচ্চিত্র এবং টেলিভিশন অনুষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত