গণভবনে গিয়ে শোকজ পেলেন বিএসএমএমইউর ৫ শিক্ষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ ডিসেম্বর ২০২৩, ১১:৫৪ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৫:১৩

গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন প্রদান অনুষ্ঠানে যাওয়ায় শোকজ নোটিশ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাঁচজন চিকিৎসক। তাদের গত ২৭ নভেম্বর এ নোটিশ দেওয়া হয়। নোটিশে তাদের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে তার কারণ দর্শাতে বলা হয়েছে।

জানা গেছে, গত ২৬ নভেম্বর সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গঠিত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সকল সদস্য এবং আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী সকল প্রার্থীকে (জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি, প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপিসহ) যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওই দিন গণভবনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ৩ হাজার ৩৬২ জন মনোনয়নপ্রত্যাশীর ডাক পড়েছিল।

জানা গেছে, গণভবনে মনোনয়ন বোর্ডের সভায় যোগদান করতে গিয়েছিলেন ক্ষমতাসীন দলের চিকিৎসক নেতা বিএসএমএমইউর অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরুসহ পাঁচজন চিকিৎসক। বিষয়টি জানতে পেরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই পাঁচ শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেন এবং পরদিন ২৭ নভেম্বর তাদের কারণ দর্শানোর নোটিশ দেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মোহাম্মদ হাফিজুর রহমান স্বাক্ষরিত নোটিশে বলা হয়, আপনি দীর্ঘদিন ধরে কর্মরত আছেন। গত ২৬ নভেম্বর আপনাকে কর্মস্থলে পাওয়া যায়নি। যা দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশ এর ২(চ) এবং ৫(ছ) ধারা পরিপন্থি। সে কারণে আপনার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে তার কারণ দর্শিয়ে আগামী তিন কর্মদিবসের মধ্যে নিম্ম স্বাক্ষরকারীর কাছে জবাব প্রদানের অনুরোধ করা হলো।

যাদের নোটিশ দেওয়া হয় তারা হলেন বিএসএমএমইউ’র সাবেক প্রক্টর ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ মোজাফ্ফর আহমেদ, অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ডা. হাদিউজ্জামান সেলিম, ইউরোলজি বিভাগের ডা. রেজওয়ানুল হক রাব্বানী ও অর্থোডনটিক্স বিভাগের যা. মাহফুজুর রহমান উজ্জল।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ডা. হাদিউজ্জামান সেলিম দেশ রূপান্তরকে বলেন, আমি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের জন্য ময়মনসিংহ-১১ (ভালুকা) আসন থেকে মনোনয়নপত্র কিনেছি। যারা প্রাথী তাদের মনোনয়ন প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে বলা হয়েছে। সেদিন আমিও গণভবনে গিয়েছিলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসন হয়তো বিষয়টি অবগত ছিলেন না। তাই তারা নোটিশ দিয়েছেন, আমার জানিয়ে যাওয়া উচিৎ ছিল।

অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ কোনো কথা বলতে রাজি হননি। অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু ফোন রিসিভ করেননি।

 

সান


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত