খুলনা-মোংলা মহাসড়কের দু’পাশে অবৈধ স্থাপনা নির্মাণের হিড়িক

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ২০:১২ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২২:২৩

খুলনা-মোংলা জাতীয় মহাসড়কের দুই পাশে অবৈধ স্থাপনা নির্মাণের মহোৎসব চলছে। সচেতন মহলের পক্ষ থেকে ৩০ জন নাগরিক স্বাক্ষরিত এক আবেদন পত্রের তথ্যে এসব জানা গেছে। সড়ক ও জনপদ বিভাগের নজরদারির অভাবে এক শ্রেণির মানুষ নির্বিচারে এসব অবৈধ স্থাপনা নির্মাণ করছে বলে অভিযোগে বলা হয়েছে।

অভিযোগে জানা গেছে, রামপাল উপজেলার গোনা বেলাই ব্রীজ থেকে সোনাতুনিয়া বলিয়াঘাটা স্টান্ড পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার জাতীয় মহাসড়কের দুই পাশে স্থাপনা নির্মাণের হিড়িক চলছে। কয়েক মাস পূর্বে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটের সহায়তায় বাগেরহাট সড়ক ও জনপদ বিভাগের সদস্যরা সকল স্থাপনা উচ্ছেদ করেন। কয়েক দিন যেতে না যেতে আবারও অবৈধ স্থাপনা নির্মাণ শুরু হয়। ব্যন্ততম ওই সড়কের ঝনঝনিয়ার মোড়সহ সকল মোড়ে স্থাপনা বেধে আড়াল করায় প্রায়ই দুর্ঘটনা ঘটে বলে তারা উল্লেখ করেন। ঝনঝনিয়ার বাসিন্দা মো. জিয়াউর রহমান, তাহিদুল, আবু হাসানসহ অনেকেই জানান, মোড়ের উপর ঘর বাঁধতে নিষেধ করার পরেও তারা ঘর বাঁধছে। নিষেধ করলে তারা হুমকি দিচ্ছে বলে জানান।

অভিযোগের সূত্র ধরে খুলনা-মোংলা মহাসড়কের ঝনঝনিয়া এলাকায় গিয়ে দেখা যায়, একটি সংঘবদ্ধ চক্র রাতের আধারে ঘর নির্মাণ করছে। তাদের সাথে কথা হলে তারা জানান, আমরা ঘর বাঁধছি একটু চায়ের দোকান দেওয়ার জন্য। অন্য লোকজন তো আরও বড় বড় দোকান ও স্থাপনা নির্মাণ করছে। তারা বলেন, অন্যরা থাকলে আমরা থাকতে দোষের কি ?

এ বিষয়ে রামপাল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা শেখ সালাউদ্দিন দিপু’র দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, এমন স্থাপনা নির্মাণ করা অবৈধ। আমরা জেলা প্রশাসক স্যারের অনুমতিক্রমে খুব দ্র“ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।
 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত