ক্রান্তীয় ঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, বন্যা সতর্কতা জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ১১:০২ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৩:৪৪

মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে প্রবল বৃষ্টিপাত ঘটানোর পর ৮৪ বছরের মধ্যে প্রথম ক্রান্তীয় ঝড় হিলারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আঘাত হেনেছে ।

রোববার ঝড়টি হাজির হওয়ার পর আবহাওয়ার পূর্বাভাসগুলোতে ক্যালিফোর্নিয়ায় বিপর্যয়কর বন্যা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে।

বাজা ক্যালিফোর্নিয়ায় হড়কা বানের অনেকগুলো ঘটনা ঘটেছে। সেখানে একজনের মৃত্যু হয়েছে। বহু সড়ক ভেসে গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, প্রবল বৃষ্টিতে শহরের রাস্তাগুলো ডুবে প্রায় নদীর রূপ নিয়েছে, পানি প্রবল বেগে নিচের দিকে নামছে। 

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অধিকাংশ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন। নিয়মিত খরা হয় এমন একটি অঞ্চলজুড়ে হড়কা বানের সতর্কতা জারি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার রিভারসাইড কাউন্টির মরু শহর পাম স্প্রিংস এ সারা বছরজুড়ে প্রায় ৪ দশমিক ৬ ইঞ্চি বৃষ্টিপাত হয়। কিন্তু এবার এই এক ঝড়েই শহরটিতে ৬ থেকে ১০ ইঞ্চি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়ে সতর্ক করা হয়েছে।

রোববার দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এক সফরে পাম স্প্রিংস গিয়েছিলেন গভর্নর নিউজম। তিনি জানিয়েছেন, তিনি যখন শহরটিতে ছিলেন তখন সেটি শুষ্ক ছিল, কিন্তু তিনি শহর ছাড়ার এক ঘণ্টা পর সেখানে ’৬০ মিনিট ধরে এমন পরিমাণ বৃষ্টি হয়েছে যা পাম স্প্রিংসের ইতিহাসে কখনো হয়নি’। এর পরপরই শহরের রাস্তাগুলো ডুবে যায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত