কিয়েভে মধ্যরাতে রাশিয়ার বিমান হামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ১৩:২৩ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৬:৪০

ইউক্রেনের রাজধানী কিয়েভে গতকাল রোববার রাতে নতুন করে বিমান হামলা হয়েছে। ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এ হামলা চালানো হয়েছে। কিয়েভের সামরিক প্রশাসন বলছে, তাদের প্রতিরক্ষা বাহিনী ৪০টির বেশি হামলা প্রতিহত করেছে।

এ নিয়ে মে মাসে কিয়েভের ওপর রাশিয়া ১৫ দফায় বিমান হামলা চালাল। তবে স্থানীয় কর্মকর্তারা বলেছেন, গতকালের হামলায় বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এর আগের রাতেও কিয়েভে ড্রোন হামলা হয়েছিল। ওই হামলায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হন।

হামলার পর কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া এক পোস্টে বলেন, ‘রাজধানীর জন্য এটি ছিল আরেকটি কঠিন রাত।’
কিয়েভ শহরের সামরিক প্রশাসনের দাবি, ইরানের তৈরি শাহেদ ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে এই হামলা চালানো হয়েছে।
             
কিয়েভ শহরের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো এক টেলিগ্রাম পোস্টে বলেন, ধারাবাহিকভাবে এসব হামলা চালানোর মধ্য দিয়ে শত্রুপক্ষ বেসামরিক জনগণকে প্রচণ্ড রকমের মনস্তাত্ত্বিক চাপে রাখতে চাইছে।

হামলার ব্যাপারে মস্কো তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। হামলার ব্যাপকতা নিয়ে যে খবর প্রকাশিত হয়েছে, তাৎক্ষণিকভাবে তার সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

কিয়েভে নিযুক্ত রয়টার্সের সংবাদকর্মীরা জানান, তাঁরা কয়েকটি বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছেন। ওই সময় কিয়েভ শহরসহ পুরো ইউক্রেনে বিমান হামলাজনিত সতর্কতা জারি ছিল।
             
হামলায় ব্যবহৃত ৫৯টি ড্রোনের মধ্যে ৫৮টি ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। আর দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, কিয়েভের দিকে ধেয়ে আসা ৩৬টি ড্রোনের সব কটিই ভূপাতিত করা হয়েছে।

প্রতিবছর মে মাসের শেষ রোববারে কিয়েভের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করা হয়ে থাকে। ১ হাজার ৫৪১ বছর আগে শহরটির গোড়াপত্তন হয়েছিল।

গতকাল রাতে যে হামলা হয়েছে, তাকে সবচেয়ে বড় ড্রোন হামলা বলে উল্লেখ করেছে কিয়েভ। তবে হামলার পরও রাতে সড়কে নেমে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করেন কিয়েভের বাসিন্দারা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত