কাউনিয়ায় মুক্তিকামি মানুষের হৃদয় বিদারক স্মৃতির নাম শহীদবাগ ঘুঁঘুরথান

  সারওয়ার আলম মুকুল,কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২১, ১৮:২৮ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৬:৪৮

কাউনিয়া উপজেলায় মহান মুক্তিযুদ্ধ’৭১-র বিষাদময় হৃদয় বিদাকর একটি স্মৃতি আজও বহন করছে শহীদবাগ ইউনিয়নের বধ্যভুমি ঘুঁঘুঁরথান। বছর কয়েক আগেও এ বধ্যভুমিটি অরক্ষিত থাকলেও বর্তমান সরকারের আমলে সেটি এখন সুরক্ষিত। ফলে ওই এলাকার বর্তমান প্রজন্ম শহীদবাগের শহীদ স্মৃতি নিয়ে এখন তারা গর্বিত। ৭১ পরবর্তিতে কাউনিয়ার কুর্শা ও বালাপাড়া ইউনিয়নের কিছু অংশ নিয়ে মুক্তি যুদ্ধের শহীদদের স্মরনে রাখতেই নতুন একটি ইউনিয়ন গঠন করা হয়। ইউনিয়নটির নাম দেয়া হয় শহীদবাগ। জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদের স্মরণে ওই ইউনিয়নের নাম দেয়া হয় শহীদবাগ। 

সে সময়ের প্রত্যক্ষদর্শী সুদর্শন বর্ম্মন দয়াল জানান, মুক্তিযুদ্ধকালীন এপ্রিলে কাউনিয়ার সর্বস্তরের মানুষ মুক্তিযুদ্ধের শপথ নিয়ে কাউনিয়া থানা ভবন ঘেরাও করে। ওই সময় পাক-সেনারা বালাপাড়া ইউনিয়নের হরিশ্বর মৌজায় মা-বোনদের উপর পাশবিক অত্যাচার শুরু করলে উত্তেজিত জনতা প্রাণের মায়া ত্যাগ করে দা, কুড়াল, বটি দিয়ে কুপিয়ে পাক-সেনাদের হত্যা করে লাশ গুম করে। এ ঘটনায় পাকসেনারা তাদের লাশ না পেয়ে আরও বেশী জিঘাংশু হয়ে উপজেলার ভূতছাড়া মৌজার জুড়াবান্দা বিলে এবং রেল লাইনের ধারে শতাধিক নিরীহ নারী-পুরুষ, তরুন-তরুনী ও শিশুদের সারিবদ্ধ করে নির্বিচারে গুলি করে হত্যা করে। 

এ সময় তারা ওই এলাকার সবগুলো বাড়িতে আগুন লাগিয়ে দেয়, আবার অনেক শহীদদের লাশ সেই আগুনে পুড়ে ফেলে। শহীদদের স্মরণে সেই শহীদবাগ ইউনিয়নেই অবস্থিত ঘুঁঘুঁরথান বধ্যভুমি আজও সবার হৃদয়ে স্মৃতি হয়ে আছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত