কাউনিয়ায় নমুনা টেষ্টে অনীহা, করোনায় ৩ জনের মৃত্যু

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৭ জুন ২০২১, ২০:৪৬ |  আপডেট  : ৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২

বৈশ্বিক মহামারী করোনার তৃতীয় ঢেউয়ে কাউনিয়ায় ৬ইউনিয়নের গ্রামের মানুষের মাঝে নমুনা টেষ্টে অনীহা। বর্তমানে প্রতিটি গ্রামে প্রায় ঘরে ঘরে মওসূমি জ¦র-সর্দির প্রকোপ ব্যাপক হারে দেখা গেলেও তারা করোন পরীক্ষা না করে নিকটস্থ ঔষধালয়ে গোপনে চিকিৎসা নিচ্ছেন। তবে করোনা টেষ্টে আগ্রহ না থাকলেও টিকা নিতে উৎসূক রয়েছে স্থানীয় সচেতন অনেকেই। কিন্তু কাউনিয়া উপজেলা হাসপাতালে কোন ভ্যাকসিন নাই। সীমান্তবর্তী জেলা লালমনিরহাট ও কুড়িগ্রাম ঘেঁষা এ উপজেলায় করোনাক্রান্ত হয়ে এপর্যন্ত নারীসহ ৩ জনের মৃত্যু হয়েছে। সম্প্রতি পার্শবর্তী জেলায় করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় এলাকার মানুষ ব্যাপক ভাবে সংক্রমণ ঝুঁকিতে রয়েছে। 

উপজেলা স্বাস্থ্য বিভাগ সুত্রে জানা গেছে, গত মাসের ৯ তারিখে হারাগাছের আমিনুল ইসলাম (৭০) ও  ১৯ তারিখে বালাপাড়া হলদীবাড়ীর সুধীর চন্দ্র (৪৫) এবং চলতি মাসের ৭ তারিখে হারাগাছের শেফালি বেগম (৬০) তাদের নমুনা রিপোর্টে করোনা পজেটিভ ছিল। করোনাক্রান্ত আমিনুল ২৫ মে ও শেফালি ১৩ জুন এবং সুধীর ১৯ জুন মৃত্যুবরণ করেন। গত রবিবার পর্যন্ত উপজেলায় করোনা আক্রান্ত হিসেবে ১৫২ জন শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৪জন চিকিৎসাধীন রয়েছে। অন্যরা কেউ সুস্থ হয়েছেন আবার কেউ সুস্থতার পথে। টেপামধুপুর হাটে ঔষধ কিনতে এসে স্থানীয় কলেজ শিক্ষার্থীর অভিভাবক জানান, ছেলে-মেয়ে দুজনই কোচিংয়ে যেতো। কয়েকদিন ধরে তারা প্রচন্ড জ¦র সর্দিতে ভুগছে। গোপনীয়তা রক্ষার শর্তে ঔষধ বিক্রেতা জানায়, মাস দেড়েক যাবৎ করোনার উপসর্গ নিয়ে অধিক হারে নানা বয়সী নারী-পুরুষ চিকিৎসা নিচ্ছেন। এরাবেশী সংখ্যক কিশোর ও বৃদ্ধ। 

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ মীর হোসেন জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু থেকে ৭ হাজার ৮০০ জনকে দুই ডোজ করে ভ্যাকসিন দেয়া হয়েছে। পাশের জেলায় এখানকার মানুষের অবাধে যাতায়তের ফলে ভয়ংকর ও বিপদজনক ভারতীয় ভ্যারিয়েন্ট সংক্রমক ঝুঁকিতে রয়েছে। বিনামূল্যে করোনার নমুনা সংগ্রহ কার্যক্রম চলছে এবং এখানেই টেষ্ট রিপোর্টও দেয়া হচ্ছে। এখানে ১৪টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। করোনার প্রার্দূভাব রুখতে প্রত্যেকের জীবন জীবিকায় স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত গুরুত্বপুর্ণ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত