কাউনিয়ায় ঘন কুয়াশায় রবি ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১৬:৫৭ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১৯:১১

কাউনিয়ায় শীত ও ঘন কুয়াশায় রবি ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশংক করছেন প্রান্তিক চাষিরা। ধানের চারাসহ অন্যান্য ফসলে বিভিন্ন পোকামাকড় ও ছত্রাকের আক্রমন বেড়েয়াওয়ায় বিপাকে পরেছ কৃষকরা। আবহাওয়া দ্রুত ভাল হলে তেমন ক্ষতির আশংকা নেই দাবি কৃষি বিভাগের। উপজেলা কৃষি সম্প্রসারন বিভাগ সুত্রে জানাযায়, চলতি বছর উপজেলার ১টি পৌরসভা সহ ৬টি ইউনিয়নে ৩হাজার ৬৫৮হেক্টর জমিতে রবিশস্য চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। অর্জন এরচেয়ে অনেক বেশী হয়েছে।

সরেজমিনে তিস্তার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখাগেছে বেশীরভাগ জমিতে বিভিন্ন ধরনের সবজি, সরিষা, ভুট্টা, গম, আলু, মরিচ, পিয়াজ, রসুন, আদা, কুমড়াসহ অন্যান্য রবি ফসলে ভরা। কেউ কেউ বোরো ধান রোপন করেছে কেউ আবার বোরো রোপনের প্রস্তুতি নিচ্ছেন। অন্যান্য ফসলগুলো চোখের সামনেই বেড়ে উঠছে উদ্যোম গতিতে। এরই মধ্যে উপজেলায় কয়েকদিনের শৈত প্রবাহের প্রভাব পড়েছে ফসলে। একে প্রচন্ড শীত তার উপর ঘন কুয়াশা যেন ম্লান করে দিচ্ছে কৃষকের স্বপ্ন। ভরা ক্ষেতের ফসল গুলো যেন ক্ষেতেই নেতিয়ে পড়ছে। দেখা দিচ্ছে বিভিন্ন রোগ বালাই। প্রচন্ড শীতের কারণে ব্যাহত হচ্ছে বোরো ধান রোপনের কাজ। গদাইচর গ্রামের কৃষক আলামিন ও পাঞ্জরভাঙ্গা গ্রামের আনারুল জানান, এই তীব্র শীতের কারনে ঠিকমতে জমিতে কাজ করতে পাচ্ছি না। তার উপর ঘন কুয়াশার কারনে কোন শ্রমিক পাওয়া যায় না। চরগনাই গ্রামের দুদু মিয়া জানান, আমি জমিতে গম ও ভুট্টার চাষ করেছি। এখন শংকায় আছি আমার গম ও ভুট্টার ঠিকমতো ফলন পাবো কিনা। গোপিডাঙ্গা গ্রামের কৃষক আঃ রহিম জানান, মরিচ লাগিয়েছি ফলনও ভাল পাচ্ছি কিন্তু তীতের কারনে শংকায় আছি রোগ বালাই ধরে কিনা। তাছাড়া শরিষা ফুলে পোকায় আক্রমন দেখা যাচ্ছে। কুয়াশার কারনে ফলন বাড়েনা থমকে থাকে। 

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন জানান, রবি ফসলের জন্য প্রান্তিক চাষিদের মাঝে বিভিন্ন প্রনোদনার সার ও বীজ বিতরণ করা হয়েছে। বর্তমানে ফসলের তেমন কোন ক্ষতি হয়নি, দ্রুত আবহাওয়া ঠিক হয়ে গেলে ফসলের তেমন ক্ষতি হবেনা। বৃষ্টি হলে বড় ধরণের বিপর্যয়ের মধ্যে পড়বে কাউনিয়ায় প্রন্তিক চাষিরা। তবে তারা আশা করছে দ্রুত আবহাওয়া ভাল হয়ে যাবে এতে বেঁচে যাবে তাদের ফসল, হাসি ফুটবে সকল কৃষক পরিবারে এবং স্বপ্ন পুরন হবে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত