কাউনিয়ায় অপরিচ্ছন্ন শহীদ মিনারে পালিত হলো শহীদ দিবস

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৭ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ১৫:০৯

মাতৃভাষার রক্ষার্থে শহীদ হওয়া একমাত্র জাতি আমরা। শহীদ মিনার আমাদের কাছে বড়ই স্পর্শকাতর। শহীদ মিনার আমাদের গর্ব। এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের গভীরতম আবেগ, অনুভূতি। শহীদ মিনারের সামান্যতম অবমাননা, অবহেলা আমাদের ক্ষুব্ধ করে, আমরা ব্যথিত হই। অথচ রংপুরের কাউনিয়ায় কেন্দ্রীয় শহীদ মিনার জুড়ে আজ কেবলই অযত্ন-অবহেলার ছাপ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অসচেতনতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে অপরিচ্ছন্ন শহীদ মিনারেই উপজেলা প্রশাসনের আয়োজনে পালিত হলো ২০২৪ সনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান অনুষ্ঠান।

সরেজমিনে কাউনিয়া মোফাজ্জল হোসেন মডেল সরকারী উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনার ঘুরে দেখা গেছে বেদীর সিঁড়ি এবং মিনারের উপরে টাইস ভাঙ্গাচোরা, দীর্ঘদিন ধরে অপরিষ্কার থাকায় নানা স্থানে শ্যাওলা জমেছে। যা চোখে পড়ার মতো দৃশ্যমান। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পড়ে নি। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন-গত বছরের তুলনায় এবারের শহীদ মিনার চত্বর বেশ মলিন মনে হয়েছে। মনে হয় দেখার কেউ নাই। অনেকে ক্ষোভ করে বলেন- সারা বছর জুরে শহীদ মিনার অযন্ত আর অবহেলায় পড়ে থাকে কিন্তু বছরের একটা দিন শহীদ মিনার পরিস্কার থাকে না। দিন দিন আমরা ভাষা শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা হারাচ্ছি। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসা সচেতন দর্শনার্থীরা বলেন যথাযোগ্য কর্তৃপক্ষর সুদৃষ্টি কামনা করছি-সামনের বছরগুলো সুন্দর পরিষ্কার-পরিচ্ছন্ন মিনার হয় যেন প্রাণ ভরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারি। স্থানীয় একজন সংস্কৃতিক কর্মী জানান, শহীদদের স্মৃতি বিজড়িত শহীদ মিনারের এমন শোচনীয় অবস্থা আমাদের জন্য অত্যন্ত কষ্টদায়ক। এলাকায় অনেক সংগঠন শহীদ মিনার পরিচ্ছন্ন রাখার অঙ্গিকার করলেও শহীদ দিবসের সময় ছাড়া এই অঙ্গিকার বাস্তবায়িত হয় না।

মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফ মাহাফুজ জানান, নতুন ভাবে একটি আধুনিক শহীদ মিনার নির্মাণের পরিকল্পনা করছে উপজেলা প্রশাসন।উপজেলা প্রকৌশলী আসাদুদজ্জামান জেমি জানান, ২৬ মার্চের আগে কাউনিয়ায় একটি আধুনিক শহীদ মিনার নির্মাণের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যান সাহেবের সাথে কথা হয়েছে, আশা করছি খুব দ্রুত এর ভিত্তি স্থাপন করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিদুল হক জানান, শ্যাওলা গুলো চেষ্টা করেছে তোলার, উঠে না। আমরা নতুন একটা শহীদ মিনার করবো ইনশাআল্লাহ। উপজেলা চেয়ারম্যান মহদয়ের সাথে কথা হয়েছে। আগামী মাসেই কাজ শুরু হবে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত