কাউনিয়ায় তেলিটারী মৎস্যজীবী সমিতির সদস্যদের লভ্যাংশ আত্মসাতের অভিযোগ

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০২ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৪:০৮

কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের ধুমেরকুঠি ভিতরকুঠি তেলিটারী মৎস্য জীবি সমিতির সদস্যদের সঞ্চয় ও বিল ডাকের লভ্যাংশ সদস্যদের মাঝে বিতরণ না করে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে আত্মসাৎ করার অভিযোগ ওঠেছে। সেই সাথে সমিতির কিছু সদস্যকে সরকারী সুবিধা থেকে বঞ্চিত ও মৎস্য সমিতির ঘর একেকবার একেক বিলের কাছে নিয়ে গিয়ে উত্তোলন করে বিল ইজারা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগী সদস্যরা প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখত অভিযোগ করেছে। 

অভিযোগ সূত্রে জানাগেছে ভিতরকুঠি তেলিটারী মৎস্য জীবি সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক সহ মোট ৪২ জন সদস্য রয়েছে। এর মধ্য ২০ থেকে ২৫ জন সদস্য সঞ্চয় ও লভাংশ পেয়ে থাকলেও বাকী সদস্যদের শেয়ার সঞ্চয় ও লভ্যাংশের টাকা এবং সরকারী সুবিধা প্রদান করা হয় না। নানা অজুহাতে খরচ দেখিয়ে এ টাকা সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক সহ পরিচালনা কমিটির কিছু সদস্য আত্মসাৎ করে আসছে। টেপরীকুড়া বিল ও হোকো ডাঙ্গা বিল ইজারা নিয়ে বিপুল পরিমাণ অর্থ আয় এবং সরকারী প্রনোদনা হিসেবে বিল নার্সারী তে পোনা উৎপাদন করে তার আয় করা টাকার হিসাব নিকাশ না দিয়ে তারা আত্মসাৎ করেন। এ ছাড়াও এ সমিতির ঘর একেকবার একেক বিলের কাছে নিয়ে গিয়ে উত্তোলন করে বিল ইজারা নেওয়ার অভিযোগ করেছে চান্দিয়া পাড়া মৎস্য জীবি সমিতির সদস্যরা। তাদের অভিযোগ গত বছর ভিতরকুঠি তেলিটারী মৎস্য জীবি সমিতির কার্যালয় শুন্য কিলোমিটার দুরত্ব দেখিয়ে টেপরী কুড়া বিল ইজারা নেন এবং একই বছর ১ কিলোমিটার দুরে তাদের কার্যালয় দেখিয়ে হোকো ডাঙা বিল ইজারা নেন। যেখানে সঠিক দুরত্ব ৩ কিলোমিটারের উপরে। বিল ইজারা নিয়ে তারা আবার সেই বিল অন্যত্র সাব লীজ প্রদান করেছে। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে সমিতির সাধারণ সম্পাদক মোঃ কাফি মিয়া বলেন আমরা হত দরিদ্র মৎস্য জীবি সরকারের নিয়মনীতি মেনে বিল ইজারা নিয়ে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করে আসছি। আমাদের সমিতির ঘর টেপরীকুড়া বিলের ধারে আগে থেকে ছিল এখনও আছে। আমরা অন্য বিলের কাছে নিয়ে ঘর তুলি নাই। তবে হোকো ডাঙ্গা বিল আমাদের অফিসের দুরত্ব এক কিলোমিটারের মধ্যে। সমিতির সভাপতি বলেন ৪২ জন সদস্যর মধ্যে ৮ জন সদস্য শেয়ার সঞ্চয় নিয়মিত না দেওয়ার কারণে তারা লভ্যাংশ পান না। 

কাউনিয়া উপজেলা মৎস্য অফিসার ফারজানা আক্তার জানান উভয় পক্ষের অভিযোগ পেয়েছি, জরেজমিনে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে। নির্বাহী অফিসার মোঃ মহিদুল হক জানান, অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। 
 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত