এশিয়া প্যাসিফিক অঞ্চলে টেকসই মোবিলিটির জন্য রেলওয়ে ডিজিটালাইজেশনে সহায়তা করছে হুয়াওয়ে  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ১৯:৫৫ |  আপডেট  : ১৯ অক্টোবর ২০২১, ২৩:৫২

সম্প্রতি শেষ হয়েছে ‘স্মার্ট রেল, বেটার ফিউচার মোবিলিটি’ শীর্ষক প্রতিপাদ্যে অনুষ্ঠিত হওয়া হুয়াওয়ে এশিয়া-প্যাসিফিক রেলওয়ে ফোরাম। ফোরামে অংশগ্রহণকারীরা শহুরে গণপরিবহন ব্যবস্থার জন্য কার্যকরী দক্ষতা অর্জনের উদ্ভাবনী দিকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন, যার মধ্যে ছিলো চালকবিহীন গাড়ি চালনা ও কাজের ধারা ব্যবস্থাপনা। 

অনুষ্ঠানটিতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১৩শ’র বেশি রেলওয়ে খাতসংশ্লিষ্ট গ্রাহক, অংশীদার, বিশেষজ্ঞ ও মিডিয়া প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়াও, হংকং ম্যাস ট্রানজিট রেলওয়ে কর্পোরেশন (এমটিআর), সিঙ্গাপুর ম্যাস র‍্যাপিড ট্রানজিট লিমিটেড (এসএমআরটি) এবং সেবাদাতা প্রতিষ্ঠান অরূপ গ্রুপ লিমিটেডের প্রতিনিধিরা সহ হুয়াওয়ে রেলওয়ে খাতের গ্রাহক ও অংশীদারদের অংশগ্রহণে একটি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়। সেখানে বক্তারা অন্যান্য আলোচনার পাশাপাশি বিশেষভাবে চালকবিহীন অপারেশন ও কর্মপ্রবাহ ব্যবস্থাপনার মাধ্যমে শহুরে গণপরিবহন ব্যবস্থার জন্য কর্মক্ষম দক্ষতা অর্জনের গুরুত্বের ওপর তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।  

অনুষ্ঠানে হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যারন ওয়্যাং বৈশ্বিক মহামারির ফলে উদ্ভূত চ্যালেঞ্জগুলোর কথা উল্লেখ করেন এবং চ্যালেঞ্জগুলো কীভাবে সকল খাতের জন্য সম্ভাবনায় পরিণত হয়েছে সে বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, “বিশ্বব্যাপী আইসিটি সল্যুশন সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে হুয়াওয়ে সিঙ্গাপুরের ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (এলটিএ), হংকং’র এমটিআর, তুরস্কের টিসিডিডি ও জার্মানির ডয়চে বানের (ডিবি) মতো ব্যবহারকারীদের প্রচলিত অবকাঠামোর সাথে নতুন প্রযুক্তি অন্তর্ভুক্তির মাধ্যমে ডিজিটালাইজেশন ত্বরান্বিত করতে সহায়তা করছে। আমরা বিশ্বাস করি, রেলওয়ে ডিজিটালাইজেশন ভবিষ্যতে আরও উন্নত মোবিলিটির দিকে পরিচালিত করবে।”

হুয়াওয়ে এর প্রদর্শনী হলের একটি ভার্চুয়াল পরিদর্শনে দেখিয়েছে যে, কীভাবে হুয়াওয়ে স্মার্টলি আনইনটার্পটেবল পাওয়ার সাপ্লাই (ইউপিএস) থেকে শুরু করে অপটিএক্স সল্যুশন ও হুয়াওয়ে এয়ার ইঞ্জিন ওয়াই-ফাই পর্যন্ত আইসিটি-তে সর্বশেষ উদ্ভাবনগুলো রেলওয়ে খাতে ডিজিটাল পরিবর্তন বাস্তবায়নে ব্যবহার করা যাবে। হুয়াওয়ে অপটিক্সের উচ্চ ব্যান্ডউইথটি অপারেশন ও মেনটেইনেন্স (ওঅ্যান্ডএম), রিয়েলটাইম পারফরমেন্স মনিটরিং, প্যাকেট-সুইচড নেটওয়ার্ক পরিচালনা করতে সহায়তা করা ইন্টেলিজেন্ট ত্রুটি সনাক্তকরণসহ অসংখ্য ক্লাউড অ্যাপ্লিকেশন সমর্থন করে। নির্ভরযোগ্য ডিজাইন ও ইনপুট ভোল্টেজের জন্য বিস্তৃত কভারেজসহ হুয়াওয়ে স্মার্টলি ইউপিএস প্রচলিত সীসা-অ্যাসিড ব্যাটারি সল্যুশনের চেয়ে কমপক্ষে দ্বিগুণ ব্যাটারি লাইফ সরবরাহ করে। মূল বিদ্যুৎ সরবরাহ অস্থিতিশীল বা সম্পূর্ণরূপে ঘাটতি থাকার মত বিরূপ পরিবেশেও এটি ব্যবহার করা যাবে। পাশাপাশি, এটি একটি একীভূত প্ল্যাটফর্ম প্রদান করে, যা একাধিক শক্তির উৎসে অ্যাক্সেস সমর্থন করে; ফলে, কার্যকরভাবে এটি ব্যবহারকারীর বিনিয়োগকে অনেকাংশে কমিয়ে দিতে সক্ষম। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত