এশিয়া কাপের আসর বসাবে পাকিস্তানে, ভারতের ম্যাচ আমিরাতে!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০১ |  আপডেট  : ১৭ মার্চ ২০২৪, ০০:২৮

শিরোনাম দেখে খটকা লাগছে? ভাবছেন এক দেশে টুর্নামেন্ট আর একটি নির্দিষ্ট দলের ম্যাচ অনুষ্ঠিত হবে অন্য দেশে! এটা আবার হয় নাকি! তবে গেল কদিন ধরে আসন্ন এশিয়া কাপের ভেন্যু নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে যেমন টানাহেঁচড়া চলছে এমন কিছু হলে অবাক হওয়ার কিছু থাকবে না। এছাড়া এশিয়ার সর্বোচ্চ ক্রিকেটযজ্ঞের ভেন্যু নিয়ে সদ্য সমাপ্ত বৈঠকেও এমন আলোচনা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়ে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান।  

আসন্ন এশিয়া কাপের ভেন্যু নিয়ে কম বিতর্ক হচ্ছে না। এ নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান ক্রিকেট নীতিনির্ধারকদের মধ্যে জোর তর্ক চলছে। একে অপরকে তোপ দাগছেন রীতিমতো। দুই দেশের মিডিয়াগুলোও দুপক্ষে ভাগ হয়ে লড়ছে। 


আইসিসির শিডিউল অনুযায়ী এশিয়া কাপের আসর বসার কথা পাকিস্তানে। তবে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ সাফ জানিয়ে দিয়েছেন, পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না ভারত। কারণ হিসেবে নিরাপত্তার কথা বলছেন তারা। সেই সঙ্গে নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপ আয়োজনেরও ইঙ্গিত দিয়েছেন জয় শাহ। অবশ্য ভারতের এমন অন্যায় আবদারের কড়া প্রতিক্রিয়া আগেই জানিয়েছিলেন পিসিবির বিদায়ী চেয়ারম্যান রমিজ রাজা। ইটের বদলে পাটকেল ছুড়ে বলেছিলেন, এশিয়া কাপ খেলতে ভারত আমাদের দেশে না আসলে আমরাও সেখানে গিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলবো না। 

পিসিবির নতুন চেয়ারম্যান নাজাম শেঠিও পূর্বসূরীর সিদ্ধান্তে বহাল থেকেছেন। আর এর মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে গত শনিবার বাহরাইনে বৈঠকে বসেছিল দেশ দুটি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল। তবে কার্যত এই মিটিংয়েও কোনো সুরাহা হয়নি। জানা গেছে, আগামী মার্চে আবারও বৈঠক হবে। 

ভেন্যু নিয়ে চূড়ান্ত কোনো খবর জানা না গেলেও বৈঠক শেষে বেশ কিছু গুঞ্জন ভাসছে। শোনা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরাত টুর্নামেন্টটি আয়োজনের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। ভারতও তাদের পক্ষে সমর্থন দিয়েছে। এছাড়া আমিরাতে খরচ বেশি হতে পারে বলে বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার কথাও উঠে এসেছে। 

বিজ্ঞাপন

এদিকে, বৈঠকটিতে এমনও বলা হয়েছে যে, এশিয়া কাপ পাকিস্তানেই হবে তবে ভারতের ম্যাচগুলো মাঠে গড়াবে সংযুক্ত আরব আমিরাতে। এছাড়া ভারত টুর্নামেন্টের ফাইনালে উঠলে শিরোপা নির্ধারণী ম্যাচটিও মরুর বুকে হবে। তবে এ সবই গুঞ্জন। বাতাসে ঘুরে বেড়ানো কথা। যা প্রচার করছে পাকিস্তান ও ভারতের মিডিয়া। 

তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে আগামী মার্চে আইসিসি ও এসিসির মিটিংয়ে। তবে সিদ্ধান্ত যেটিই আসুক, মাথায় রাখতে হচ্ছে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট। চলতি বছরই ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এছাড়া ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা রয়েছে পাকিস্তানের। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত