এবার কিয়েভে প্রাণ গেল রাশিয়ান সাংবাদিকের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২২, ০৯:৫০ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৮:২৪

ইউক্রেনে ধারাবাহিকভাবে গোলাবর্ষণ করছে রাশিয়া। এতে ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ারই একজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নিহত ওই সাংবাদিকের নাম ওকসানা বাউলিনা। তিনি অনুসন্ধানমূলক ওয়েবসাইট দ্য ইনসাইডারের জন্য সংবাদ সংগ্রহ করছিলেন। যুদ্ধে ক্ষতিগ্রস্ত ভবনের ভিডিও ধারণ করতে গিয়ে মূলত তিনি প্রাণ হারান।

দ্য ইনসাইডার এক বিবৃতিতে জানায়, রাশিয়ার ওই ভয়াবহ হামলায় আরও একজন ব্যক্তি নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন দুজন।

জানা গেছে, এর আগে ওকসানা বাউলিনা রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনেও কাজ করেছেন। এরপরই তিনি রাশিয়া ছাড়েন।

গত বছর রাশিয়ার কর্তৃপক্ষ দুর্নীতিবিরোধী ওই ফাউন্ডেশনকে অবৈধ ও চরমপন্থি হিসেবে আখ্যা দেয় ও এর অনেক কর্মীকে রাশিয়া ছেড়ে বিদেশে পালিয়ে যেতে বাধ্য করে।

এর আগে ইউক্রেনে রাশিয়ার হামলার খবর সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ছয় সাংবাদিক। এ সময় আহত হয়েছেন আরও আটজন। সুইজারল্যান্ডভিত্তিক একটি প্রেস ফ্রিডম গ্রুপ এ তথ্য জানায়।

প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) নামক সংস্থাটি জানায়, সাংবাদিকদের কেউ গোলার আঘাতে, কেউ সামরিক বাহিনীর ছোড়া গুলিতে নিহত হয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার হামলায় ১২১ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৬৭ শিশু। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত চলছেই। টানা ২৯ দিনের সংঘাতে বহু বেসামরিক নিহত হয়েছেন। যুদ্ধের ভয়াবহতা থেকে রক্ষা পাচ্ছে না শিশুরাও।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত