এবারও কপাল পুড়ল ইতালির, বিশ্বকাপে সুইজারল্যান্ড

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১, ১২:৩১ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ২৩:৩৭

গত বিশ্বকাপে ইতালি ছিল না বলে ফুটবল বিশেষজ্ঞদের মতে, আসরটি ছিল অনেকটাই ফিকে। তবে পর পর দুই বিশ্বকাপে না থাকাটা চারবারের বিশ্বজয়ীদের জন্য বেশ লজ্জারই হবে।

এমনই পথে হাঁটছে ইতালি। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করে ছিটকে গেল রবার্তো মানচিনির শিষ্যরা। এখন প্লে-অফের কঠিন বৈতরণী পার হয়ে তবেই বিশ্বকাপে জায়গা করে নিতে হবে দলটিকে। অন্যদিকে চমক দেখিয়েছে একই গ্রুপে থাকা সুইজারল্যান্ড। বুলগেরিয়ার বিপক্ষে ৪-০ গোলে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে কাতার বিশ্বকাপে সুযোগ পেল দলটি।

এর আগে গত জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে উড়তে থাকা ইতালি চার মাসের ব্যবধানে যেন পতন দেখল। তিন দিন আগে সুইজারল্যান্ডের বিপক্ষেই শেষ দিকে পেনাল্টি পায় তারা। কিন্তু জর্জিনিয়োর ব্যর্থতায় ১-১ ড্রয়ে ঝুলে যায় তাদের বিশ্বকাপ ভাগ্য। সেটিই এবার ছিনিয়ে নিল ইউরো-২০২০ এর কোয়ার্টার-ফাইনালিস্ট সুইজারল্যান্ড।

‘সি’ গ্রুপে উইন্ডসর পার্কে সোমবার রাতে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামে ইতালি। প্রথমার্ধে ৭০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে একচেটিয়া আক্রমণ করে যায় ইতালি। তবে প্রতিপক্ষের জমাট রক্ষণে খুব বেশি নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি তারা। এই সময়ে চারটি শট নিয়ে সবকটিই লক্ষ্যে রাখতে পারে দলটি, কিন্তু জালের দেখা মেলেনি।

এদিকে ইতালির সুযোগ নষ্ট আর ওদিকে সুইজারল্যান্ড এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। তাদের তৃতীয় গোলটি করেন সেদ্রিক। এ অবস্থায় ইতালির কেবল জিতলেই হতো না। ব্যবধান রাখতে হতো অন্তত দুই গোলের। কিছুই পারল না তারা।

৮১তম মিনিটে উল্টো গোল হজম করা থেকে বেঁচে যায় ইতালি। ডি-বক্সের মুখে বিনা বাধায় স্টুয়ার্ট ডালাসের নেওয়া শট দূরের পোস্টের বাইরে দিয়ে চলে যায়। নির্ধারিত সময়ের শেষ মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে এবং গোলরক্ষককে এড়িয়ে শট নেন কনর ওয়াশিংটন। সময়মতো গোললাইনে গিয়ে বিব্রতকর হার এড়ান ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি।

তবে শঙ্কাটা মুছে দিতে পারল না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে, ঘরের মাঠে রেমো ফ্রয়লারের গোলে বিশ্বকাপে ওঠার উপলক্ষটা আরও রঙিন করে সুইজারল্যান্ড।

গ্রুপে আট রাউন্ড শেষে পাঁচ জয় ও তিন ড্রয়ে সুইসদের পয়েন্ট ১৮। সমান ৪টি করে জয় ও ড্রয়ে ইতালির পয়েন্ট ১৬।

১০ গ্রুপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ে শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত