একুশে বইমেলায় সন্ন্যাসী আরণ্যকের ‘কেউ তুমির শ্যাডোস্কোপ’

  স্টাফ রিপোর্টার

প্রকাশ: ৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৫ |  আপডেট  : ৩ মার্চ ২০২৪, ১২:১৫

প্রকাশিত হলো সন্ন্যাসী আরণ্যকের নতুন কাব্যগ্রন্থ। অমর একুশে বই মেলা ২০২৪ এ সন্ন্যাসী আরণ্যকের তৃতীয় কাব্যগ্রন্থ ‘কেউ তুমির শ্যাডোস্কোপ’ প্রকাশিত হয়েছে । ভিন্ন আঙ্গিকের এই গ্রন্থটি প্রকাশ করছে ‘নৈঋতা ক্যাফে’। সন্ন্যাসীর পূর্বের দুটি কবিতার বই যথাক্রমে ‘ইভা ব্রাউন'(২০২০) ও ‘জামা খোলো বিদুষী রাত’ (২০২১) প্রকাশ করেছিল ‘কবি মানস’। 

চিত্রকে ভেঙে খন্ড খন্ড অনুচিত্র নির্মাণ ও বাক্যকে বহুমাত্রিক করাই সন্ন্যাসীর কবিতার মূল বৈশিষ্ট্য। আরণ্যক মনে করেন, কবিতা মূলত বোধ ও অন্তরাত্মার নিখুঁত স্পন্দন। কবিতার অবকাঠামো নির্মিত হয় শব্দে, যার ভিত্তি গভীরতর অনুভূতি।

ইশারা নির্ভর কিছু টুকরো-টুকরো ছবি, কিছু ব্যক্ত-অব্যক্ত ধ্বনির সিমফনি ও অনেকটা আড়াল নির্মিত অনুভূতির শাব্দিক অনুবাদ কবিতা। দেখা, শোনা ও অনুভবের জগতে যার বহুমুখী ভ্রমণ।

সন্ন্যাসীর কবিতায় বোধ নির্মাণের প্রথম ও সচেতন চেষ্টায় আছে বাক্যের কাঠামো পরিবর্তন এবং যতটা সম্ভব কবিতা থেকে কাব্যিকতা বিয়োগ। পূর্ণাঙ্গ চিত্রকে ভেঙে পিক্সেলে রূপান্তর করে তাদের মধ্যকার সেতু ডুবিয়ে—পাঠককে এক উন্মুক্ত প্রান্তরে এনে দাঁড় করানোই তার লক্ষ্য। যেখানে পাঠক নিজের স্বাধীন মন ও মনন দিয়ে ঘটনার দিক নিয়ন্ত্রণ করবেন।

বইটির প্রচ্ছদ করেছেন মিজান স্বপন। পাওয়া যাবে ‘নৈঋতা ক্যাফে’র ২৩৮ নাম্বার স্টলে। বইটির মূল্য ৩০০ টাকা।

সন্ন্যাসী আরণ্যকের কবিতা - তোমার ভেসে যাওয়ার দিনে

সন্ন্যাসী আরণ্যকের কবিতা - দৈনন্দিন রিভার্সসমূহ

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত