একতরফাভাবে ফ্লাইট পথ পরিবর্তন করেছে চীন, ক্ষুদ্ধ তাইওয়ান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ১৩:৩৪ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০৮:৪০

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের পর চীন-তাইওয়ানের সম্পর্কের বৈরিতা চলে এসেছে। এরই মধ্যে একতরফাভাবে ফ্লাইট পথ পরিবর্তন করেছে চীন, এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে তাইওয়ান। এটি সম্ভাব্য সামরিক উপায়ে স্থিতাবস্থা পরিবর্তন করার একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা বলে মনে করছে তাইওয়ান।

চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন মঙ্গলবার একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে যে, বৃহস্পতিবার থেকে M503 ফ্লাইট রুটের দক্ষিণমুখী যাত্রাপথ বাতিল করা হয়েছে, যা স্ট্রেটের মধ্যরেখার ঠিক পশ্চিমে অবস্থিত। 

মধ্যরেখাটি বহু বছর ধরে চীনা-দাবী করা তাইওয়ান এবং চীনের মধ্যে একটি অনানুষ্ঠানিক বাধা হিসাবে কাজ করেছিল। কিন্তু চীন বলে যে তারা তাইওয়ানের অস্তিত্বকে স্বীকৃতি দেয় না এবং চীনা যুদ্ধবিমানগুলি এখন নিয়মিতভাবে এটির উপর দিয়ে উড়ে যায় কারণ বেইজিং তাইপেইকে তার সার্বভৌমত্ব দেখাতে চায়।

চীন আরও বলেছে যে এটি পশ্চিম থেকে পূর্বে রুট খুলছে - অন্য কথায় তাইওয়ানের দিক থেকে - চীনা শহর জিয়ামেন এবং ফুঝো থেকে দুটি ফ্লাইট পাথে যা কিনমেন এবং মাতসুর তাইওয়ানি নিয়ন্ত্রিত দ্বীপ গোষ্ঠীর নিকটবর্তী। 

তাইওয়ানের বেসামরিক বিমান চলাচল প্রশাসন এবং চীন-নীতি তৈরির মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিল উভয়ই এই পদক্ষেপকে "একতরফা" হিসাবে চিহ্নিত করেছে এবং তারা এর তীব্র প্রতিবাদ করেছে।

মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিল বলেছে যে চীন ফ্লাইট নিরাপত্তা উপেক্ষা করছে, তাইওয়ানকে অসম্মান করছে এবং প্রণালীতে সম্ভাব্য স্থিতাবস্থা পরিবর্তন করতে রাজনৈতিক বা সামরিক বিবেচনার জন্য বেসামরিক বিমান চলাচলকে কুক্ষিগত করার চেষ্টা করছে।

তাইওয়ানের ন্যাশনাল পলিসি ফাউন্ডেশনের একজন সামরিক গবেষক চিহ চুং বলেছেন, নতুন রুটটি মধ্যরেখা থেকে প্রায় ৭ কিমি হবে, যা তাইওয়ানের বিমান প্রতিরক্ষার জন্য পূর্ব সতর্কতা এবং প্রতিক্রিয়া সময়কে চাপা দেবে। তিনি আরো বলেন, "আমাদের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (ADIZ) অজানা বিমান প্রবেশ করার জন্য, আমাদের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করার জন্য অপারেটিং পদ্ধতি এবং জরুরী হ্যান্ডলিং প্রবিধান অনুযায়ী তাদের সাথে মোকাবিলা করা হবে," 

ADIZ হল একটি বিস্তৃত এলাকা যা তাইওয়ান তার বাহিনীকে হুমকির জবাব দিতে আরও সময় দিতে নজরদারি করে এবং টহল দেয় এবং চীনা সামরিক বিমান এখনও পর্যন্ত তাইওয়ানের আঞ্চলিক আকাশে প্রবেশ করেনি।

বুধবার বেইজিংয়ে একটি নিয়মিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে, অফিসের মুখপাত্র চেন বিনহুয়া বলেন, "তথাকথিত মধ্যরেখার অস্তিত্ব নেই"। এটি সংশ্লিষ্ট আকাশপথ এবং রুটগুলির জন্য যানজট কমাতে এবং বিমান চলাচলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য," তিনি বলেন।

M503 রুটটি বেশিরভাগ চীনা এয়ারলাইন্স দ্বারা ব্যবহৃত হয় এবং বিদেশী এয়ারলাইনগুলিও সাংহাই এর মত শহর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় যায়। তাইওয়ান এবং চীনের জিয়ামেন এবং ফুঝো থেকে ফ্লাইটগুলি সরাসরি স্ট্রেটের উপর দিয়ে উড়ে যাওয়ার পরিবর্তে মধ্যম রেখাকে স্কার্ট করে একটি বৃত্তাকার পথ নেয়।

তাইওয়ান এর আগে M503 রুট সম্পর্কে অভিযোগ করেছে, ২০১৮ সালে, যখন তারা বলেছিল যে চীন ২০১৫ সালের চুক্তি লঙ্ঘন করে তাইপেইকে না জানিয়েই এর উত্তর দিকের অংশটি খুলে দিয়েছে।(রয়টার্স)

 

সান

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত