উন্নত ডিজিটাল অর্থনীতি গড়ে তুলতে গুরুত্ব দিলেন হুয়াওয়ের নির্বাহী পরিচালক ডিং  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৩ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৬:২৭

[ঢাকা, ২৮ ফেব্রুয়ারি, ২০২২] এমডব্লিউসি বার্সেলোনার শুরুর আগের দিন অনুষ্ঠিত হুয়াওয়ে ডে জিরো ফোরামে হুয়াওয়ের নির্বাহী পরিচালক এবং ক্যারিয়ার বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট রায়ান ডিং ‘লাইটিং আপ দ্য ফিউচার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এই প্রবন্ধের মূল অংশ ছিল কীভাবে আরও উন্নত উন্নত ডিজিটাল অর্থনীতি গড়ে তোলা সম্ভব। 
 
পুরো বিষয়টি আলোচনা করতে গিয়ে ডিং সম্মিলিতভাবে পাঁচটি বিষয়ের উল্লেখ করেছেন যেখানে রয়েছে গিগাবাইট ভার্স ইনিসিয়েটিভ, আলট্রা অটোমেশন স্পিড-আপ, ইনটেলিজেন্ট কম্পিউটিং এন্ড নেটওয়ার্ক সার্ভিস, ডিফেরেনশিয়েটেড একপেরিইয়েন্স অন ডিমান্ড, এবং এনভায়রোমেন্ট। অন্যদিকে অপারেটরদের বিষয়ে তিনি বলেন, অপারেটররা মূলত তিনটি বিষয়ের ওপর কাজ করতে পারেন: নির্দিষ্ট স্থানে সংযোগের পরিমাণ, কম্পিউটিংয়ের বৈচিত্র্যতা এবং কার্বন হ্রাসের মাত্রা। 
 
বিশ্বজুড়ে ডিজিটাল অর্থনীতির দ্রুত বিকাশ ঘটছে এবং এর ধারাবাহিকতায় চলতি বছর বৈশ্বিক জিডিপির ৫০ শতাংশেরও বেশি ডিজিটালাইজড হবে। চীন, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের মতো অনেক দেশ ও অঞ্চল ডিজিটাল অর্থনীতির জন্য ইতোমধ্যেই বিশাল বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করেছে। আইসিটি অবকাঠামো সেবাদাতা হিসেবে অপারেটররা ভবিষ্যতে ডিজিটাল অর্থনীতির উন্নয়নে ক্রমশই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
 
মূল বক্তব্যে ডিং ব্যাখ্যা করেন, ডিজিটাল অর্থনীতির সার্বিক পরিস্থিতি তিনটি বিষয় দ্বারা মূল্যায়ন করা যেতে পারে: নির্দিষ্ট স্থানে সংযোগের পরিমাণ, কম্পিউটিংয়ের বৈচিত্র্যতা এবং কার্বন হ্রাসের মাত্রা। এই বিষয়গুলো ডিজিটাল অর্থনীতির ভবিষ্যৎ গঠনে অপারেটরদের প্রয়োজনীয় সুবিধা প্রদান করে। 
 
মূল বক্তব্যে তিনি আলোচনা করেন যে, স্থান অনুযায়ী সংযোগের পরিমাণ বাড়িয়ে অপারেটররা তাদের ফাইভজি ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে পারেন এবং ব্যবসার পরিধি বিস্তৃত করতে পারেন। অধিক প্রবৃদ্ধির জন্য এন্টারপ্রাইজ ডিজিটালাইজেশন বাড়াতে অপারেটররা কম্পিউটিং রিসোর্সে বৈচিত্র্যতার মাধ্যমে সংযোগ এবং আইটি’র মধ্যে সমন্বয় করতে পারেন। কার্বন হ্রাসে, হুয়াওয়ে যেমন গ্রিন আইসিটি সমাধান প্রদান করে। এমন নতুন গ্রিন আইসিটি সমাধান নেটওয়ার্ক সক্ষমতা বৃদ্ধি করবে এবং সবুজ উন্নয়নের জন্য প্রতি বিট শক্তির ব্যবহার কমিয়ে দিবে।
 
তিনি আরও বলেন যে, বাণিজ্যিকভাবে ফাইভজি ব্যবহার দুই বছর আগে শুরু হয় এবং এরপর থেকে ফাইভজি নেটওয়ার্ক, ব্যবহারকারী এবং ডিভাইসের সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়। গত বছরের শেষ নাগাদ, দুশো’রও বেশি অপারেটর বাণিজ্যিকভাবে ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করেছে এবং ৭০০ মিলিয়নেরও বেশি ফাইভজি ব্যবহারকারীকে সেবা প্রদান করছে। বর্তমানে, ১২শো’র বেশি বাণিজ্যিক ফাইভজি ডিভাইস ব্যবহার করা হচ্ছে। 
 
গত বছরের শেষ নাগাদ, হুয়াওয়ে চীনা অপারেটর এবং সহযোগীদের সাথে ৩ হাজারেরও বেশি বাণিজ্যিক ফাইভজিটুবি চুক্তি স্বাক্ষর করেছে এবং শিল্পক্ষেত্রে ব্যবহার সম্পর্কে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেছে।
 
এমডব্লিউসি বার্সেলোনা ২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হবে। হুয়াওয়ে ফিরা গ্রান ভিয়া হল ১-এর স্ট্যান্ড ১এইচ৫০ -তে নিজেদের পণ্য এবং সমাধান প্রদর্শন করবে। গ্লোবাল অপারেটর, শিল্প বিশেষজ্ঞ এবং অপনিয়ন লিডারদের সাথে সম্মিলিতভাবে আমরা শিল্পের ট্রেন্ডসমূহ, ভবিষ্যতের জন্য ‘গাইড’ এবং ডিজিটাল নেটওয়ার্কের ভবিষ্যত গড়তে সবুজ (গ্রিন) উন্নয়নের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করবো। আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে ভিজিট করুন: https://carrier.huawei.com/en/events/mwc2022।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত