উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ অক্টোবর ২০২২, ০৯:৫০ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৯

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ধারাবাহিকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কারণে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। তিনি এমনভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে 'সেগুলোর গতি, মাত্রা ও ব্যাপ্তিতে নজিরবিহীন' হিসেবে বর্ণনা করেন। খবর বিবিসির

গত ১২ দিনে উত্তর কোরিয়া ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে সর্বসাম্প্রতিক পরীক্ষাটি বৃহস্পতিবার চালানো হয়। সেদিন দুইটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) উৎক্ষেপণ করা হয়। এ নিয়ে বৈঠক হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও।

এক বিবৃতিতে ব্লিংকেন বলেন, উত্তর কোরিয়া বা ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) শুধুমাত্র এই বছরেই ৪১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যার মধ্যে ছয়টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল।

তিনি ঘোষণা দেন যে, এর জবাবে ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়াতে পেট্রোলিয়াম রফতানির সঙ্গে সংশ্লিষ্ট কর্মকাণ্ড, যেগুলো কিনা ডিপিআরকে এর অস্ত্র কর্মসূচি ও তাদের সামরিক বাহিনীর উন্নয়নে সরাসরি সমর্থন যোগায়, সেগুলোর কারণে দুইজন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করছে।

ব্লিংকেন বলেন যে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অফ দ্য ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি), নিউ ইস্টার্ন শিপিং কোং লিমিটেড সহ কোয়েক কি সেং এবং চেন শিহ হুয়ান নামের দুই ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করছে, কারণ তারা ডিপিআরকেতে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য স্থানান্তর বা সরবরাহে অংশগ্রহণ করেছেন।

বিবৃতিটিতে ব্লিংকেন বলেন, এই নিষেধাজ্ঞার মাধ্যমে যুক্তরাষ্ট্র একটি পরিষ্কার বার্তা দিচ্ছে যে, যারা ডিপিআরকের সামরিক ও অস্ত্রভাণ্ডার উন্নয়নে ও তা বজায় রাখার ক্ষেত্রে সহায়তা করে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া আমরা অব্যাহত রাখব।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত