ই-কমার্সে প্রতারিত গ্রাহকদের টাকা ফেরত নিয়ে দুশ্চিন্তা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৪, ১২:৫৫ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১২:০৪

দেশের বিভিন্ন এমএলএম কোম্পানি ও ই-কমার্স প্রতিষ্ঠানে বিনিয়োগ করে প্রতারিত হওয়া টাকা গ্রাহকরা কীভাবে ফেরত পাবেন, এই প্রশ্ন রেখেছেন দেশের সর্বোচ্চ আদালত। আপিল বিভাগ বলেন, এইসব হায় হায় কোম্পানিতে গ্রাহকরা প্রলুব্ধ হয়ে টাকা বিনিয়োগ করে প্রতারিত হন। যেভাবেই হোক তারা তো টাকা বিনিয়োগ করেছেন। তাহলে এই টাকা তারা কীভাবে পাবেন।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ দুদক আইনজীবীর কাছে এ প্রশ্ন রাখেন। মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানি (এমএলএম) ইউনিপে-টুর কয়েকজন গ্রাহকের টাকা ফেরত চেয়ে আপিল শুনানিতে আদালত এসব কথা বলেন।

আদালতে গ্রাহকদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা ও অ্যাডভোকেট রাফসান আলভী। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। শুনানি শেষে আদালত পরবর্তী শুনানির জন্য আগামী ৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

এদিকে চেক প্রতারণার মামলায়  গ্রেপ্তার হওয়া ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি বর্তমানে যে পদ্ধতিতে পরিচালিত হচ্ছে তাতে গ্রাহকদের পাওনা টাকা ফেরত দিতে খুব বেশি দিন সময় লাগবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রতিষ্ঠানটির সিইও মো. রাসেল। 

অন্যদিকে আগামী ২০২৬ সালে বাংলাদেশে ই-কর্মাসের বাজার ১ লাখ ৫০ হাজার কোটি টাকার হবে বলে ধারণা করছে ই-কর্মাস খাতের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, বর্তমানে দেশে ই-কর্মাসের বাজার ৩০০ কোটি মার্কিন ডলার। দেশীয় টাকায় প্রায় ২৫ হাজার কোটি টাকা। 

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত