ইসি গঠনে ১২-১৩ জনের নাম ঠিক করেছে অনুসন্ধান কমিটি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩২ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ২৩:১৯

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ২০ জনের প্রাথমিক তালিকা কাটছাঁট করে ১২ থেকে ১৩ জনের নাম ঠিক করেছে অনুসন্ধান কমিটি। তাঁদের মধ্য থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।

আজ রোববার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটির বৈঠকে ২০ জনের তালিকা নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের ১২-১৩ জনের নাম ঠিক করার কথা জানান।

বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ২২ ফেব্রুয়ারি অনুসন্ধান কমিটির সর্বশেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত হবে। এরপর তাঁরা রাষ্ট্রপতির কাছে নামগুলো সুপারিশ করবেন।

অনুসন্ধান কমিটি যে ১০ জনের নাম সুপারিশ করবে, সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

নতুন নির্বাচন কমিশন গঠনে অনুসন্ধান কমিটি গঠনের পর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোসহ নাগরিকদের কাছে পছন্দের ব্যক্তিদের নাম চাওয়া হয়েছিল। ২৪টি রাজনৈতিক দল ও ৬টি সংগঠন নামের তালিকা জমা দিয়েছিল। ব্যক্তিগতভাবেও অনেকে নামের তালিকা জমা দিয়েছিলেন। তবে বিএনপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ (সিপিবি) বেশ কয়েকটি দল নাম দেওয়া থেকে বিরত ছিল।

মোট ৩২২ জনের নাম পেয়েছিল অনুসন্ধান কমিটি। সেখান থেকে প্রাথমিকভাবে ২০ জনের নামের তালিকা করা হয়। তাঁদের মধ্য থেকে ১২-১৩ জনের নাম ঠিক করল অনুসন্ধান কমিটি।


অনুসন্ধান কমিটি যে ১০ জনের নাম চূড়ান্ত করবে, সেগুলো প্রকাশের দাবি উঠেছে বিভিন্ন পক্ষ থেকে। তবে অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, তারা নামগুলো প্রকাশ করবেন না।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত