ইসির ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ উদ্বোধন, মনোনয়ন জমা ঘরে বসে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ১৩:২২ |  আপডেট  : ২ মে ২০২৪, ১১:২১

ফাইল ছবি

অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ উদ্বোধন করেছে নির্বাচন কমিশনার। 

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে আজ রোববার আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এ সময় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, যেমন-মোট ভোটার, মোট আসন, আসনের প্রার্থী, প্রার্থীদের বিস্তারিত তথ্য (হলফনামা, আয়কর সম্পর্কিত তথ্য, নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণী) জানতে পারবেন।

পাশাপাশি অ্যাপটির মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর তথ্য জানা যাবে এবং সমসাময়িক তথ্যাবলী 'নোটিশ' আকারে প্রদর্শিত হবে। অ্যাপসটির সাহায্যে প্রতি ২ ঘণ্টা পর পর চলমান ভোটিং কার্যক্রমের আপডেট জানা যাবে।

ইসি আহসান হাবিব খান বলেন, এই অ্যাপের ফলে মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় শোডাউন, মিছিল করে আচরণবিধি লঙ্ঘনের প্রবণতা যেমন রোধ হবে, নেমিনেশন জমাদানে বাধা দেওয়া অথবা প্রত্যাহারের জন্য চাপ (বিভিন্ন সময় অভিযোগ আসে) করা সম্ভব হবে না।

গত ৯ আগস্ট নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, নির্বাচনকে স্বচ্ছ আর আধুনিকায়ণ করতে এই অ্যাপ প্রস্তুত করেছে নির্বাচন কমিশন। অ্যাপ চালু হওয়ার পরই তফসিল ঘোষণা করা হবে।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত