কমলা হ্যারিস

ইসরায়েল বা গাজায় সেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২৩, ১১:০৬ |  আপডেট  : ২০ মে ২০২৪, ১০:১৮

ইসরায়েল-গাজায় চলমান পরিস্থিতি নিয়ে মার্কিন সংবাদ মাধ্যম সিবিএস নিউজে ‘৬০ মিনিট ওভারটাইম’ শোতে সাক্ষাৎকার দিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন এই অঞ্চলে সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।

সাক্ষাৎকারে ইসরায়েল ও গাজায় মার্কিন ভূমিকার বিষয়ে কমলা হ্যারিস বলেন, বাইডেন প্রশাসন এই অঞ্চলে সংঘাত যাতে বাড়তে না পারে সেদিকে দৃষ্টি নিবদ্ধ করছে। গত দুই সপ্তাহে লেবাননের হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথিরা ইসরায়েলের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র, রকেট এবং ড্রোন হামলা করেছে। তারা উভয়েই ইরান সমর্থিত গোষ্ঠী। এমনকি তারা ইরাক এবং সিরিয়ায় অবস্থানরত মার্কিন সেনাদের ওপরেও গুলি চালিয়েছে।

এর জবাবে সিরিয়ায় ইরানি অস্ত্র স্থাপনার ওপর বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। পেন্টাগন এই অঞ্চলে দুটি বিমানবাহী স্ট্রাইক গ্রুপও মোতায়েন করেছে। তবে কমলা হ্যারিস বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েল বা গাজায় যুদ্ধ সৈন্য পাঠানোর কোনো পরিকল্পনা করছে না।

ইসরায়েলের পাশাপাশি ইউক্রেন, বন্দুক সহিংসতা এবং ২০২৪ সালের নির্বাচন নিয়ে কমলা হ্যারিস বলেন, হামাসের হামলার পর থেকে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে কথা বলেছেন তিনি। পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের সঙ্গে বাইডেন যখন ফোনে কথা বলেছেন সেখানেও তিনি উপস্থিত ছিলেন।

ইউক্রেন যুদ্ধে নিয়ে হ্যারিস বলেন, তিনি এবং বাইডেন সম্পূর্ণ একমত যে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইসরায়েল ও ইউক্রেনের পাশে দাঁড়াতে হবে। কারণ দুটি দেশই গণতান্ত্রিক এবং তারা যুদ্ধের মধ্যে রয়েছে। মধ্যপ্রাচ্যের যুদ্ধ ইউক্রেনকে আড়াল করে দিচ্ছেনা বলেও জানান তিনি।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা ইউক্রেনের প্রতি ততটাই প্রতিশ্রুতিবদ্ধ যতটা আমরা সবসময় রাশিয়ার অপ্রীতিকর আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য অতিরিক্ত সাহায্য অনুমোদন করে এসেছি। এই অবস্থানের কোনো পরিবর্তন হবে না।’

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত