ইসরাইলের মত ফিলিস্তিনেরও রাষ্ট্র গঠনের অধিকার রয়েছে: চীনা রাষ্ট্রদূত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ১৭:৩০ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ২০:৩২

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ রামাদানের সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। সাক্ষাৎকালে উভয়েই ফিলিস্তন ইস্যুতে গভীর আলোচনা করেন। সোমবার ঢাকায় চীন দূতাবাসের পক্ষ থেকে এই বৈঠকের বিষয়ে জানানো হয়েছে।

চীন রাষ্ট্রদূত ইয়াও উল্লেখ করেন, চীন বিশ্বাস করে যে, যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ বন্ধ করার প্রচেষ্টা করতে হবে। চলমান সংকট রোধ করা এবং পরিস্থিতির আরও অবনতি এড়ানোর বিষয়টি চীনের শীর্ষ অগ্রাধিকার।

চীনা রাষ্ট্রদূত বলেন, এ সময়ে প্রয়োজন আন্তর্জাতিক মানবিক আইন পালন করা, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা। এছাড়া যত দ্রুত সম্ভব মানবিক উদ্ধার ও সহায়তার পথ খুলে দেওয়া জরুরি। একটি গুরুতর মানবিক বিপর্যয় রোধ করা এখন বড় অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।

দুই রাষ্ট্রদূতের বৈঠকে চীন প্রাসঙ্গিক দেশগুলোকে শান্ত থাকার এবং সংযমী হওয়ার বার্তা দিয়েছে। রাষ্ট্রদূত ইয়াও বলেন, সবার উচিত ন্যায্য অবস্থান নেয়া, সংঘাত কমানোর জন্য কাজ করা। আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য আরও বড় আঘাত এড়াতে সবাইকে আহ্বান জানায় চীন।

চীনা রাষ্ট্রদূত বলেন, ফিলিস্তিন সমস্যার সমাধানে জাতিসংঘকে যথাযথ ভূমিকা পালন করতে হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এ বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তুলতে হবে এবং সেই লক্ষ্যে বাস্তব ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ইয়াও ওয়েন বলেন, চীন বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সমস্ত সহিংসতা ও হামলার নিন্দা করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন সব কাজের বিরোধিতা করে। এ ধরনের শক্তি প্রদর্শন অগ্রহণযোগ্য এবং ফিলিস্তিন বা ইসরায়েলি বেসামরিক নাগরিকদের লক্ষ্য করা উচিত নয়। পাশাপাশি জাতিসংঘের কর্মী ও মানবিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীন সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ করছে। মধ্যপ্রাচ্য ইস্যুতে চীনা সরকারের বিশেষ দূত শিগগিরই এ অঞ্চলের প্রাসঙ্গিক দেশগুলো পরিদর্শন করবে এবং সহিংসতা বন্ধের পাশাপাশি পরিস্থিতি হ্রাস করার জন্য সক্রিয় প্রচেষ্টা চালাবে।

ইতোমধ্যে চীন শান্তির জন্য আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলা এবং ফিলিস্তিন প্রশ্নে ন্যায্য ও দীর্ঘস্থায়ী সমাধানে কাজ করার জন্য জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় আরও বেশি কর্তৃত্বপূর্ণ বলে মনে করছে।

ইয়াও ওয়েন উল্লেখ করেন, ফিলিস্তিন প্রশ্ন তথা মধ্যপ্রাচ্য সমস্যার কেন্দ্রবিন্দুতে রয়েছে দেশটি। কারণ, ফিলিস্তিন একটি স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নে দীর্ঘ সময় লড়াই করতে হচ্ছে। ফিলিস্তিনের প্রতি অবিচার অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে চলছে। প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত এ দুর্ভোগ অব্যাহত রাখা উচিত নয়।


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত