ইসরাইলকে বিনা শাস্তিতে পার পেতে দেবে না প্রতিরোধকামী ফ্রন্ট: বিশ্লেষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ আগস্ট ২০২১, ০৯:৩২ |  আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ০২:০৫

লেবাননের রাজনৈতিক বিশ্লেষক মোহসেন সালেহ বলেছেন, প্রতিরোধ যোদ্ধাদের অক্ষ ইহুদিবাদী ইসরাইলকে বিনা শাস্তিতে কোনো অপরাধ করার সুযোগ দেবে না। ইয়েমেন, লেবানন, সিরিয়া, ফিলিস্তিন, ইরান অথবা অন্য যেকোন জায়গায় হোক- প্রতিরোধ যোদ্ধারা ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেবে। ইহুদিবাদী ইসরাইলকে বুঝতে হবে প্রতিরোধ যোদ্ধারা যেকোনো জায়গায় এখন পৌঁছে যেতে পারে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ইংরেজি ভাষার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে মোহসেন সালেহ এসব কথা বলেছেন। প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইল যে অভিযান শুরু করেছিল তা ব্যর্থ হয়েছে। সিরিয়ার ভূখণ্ড, ইরাক-সিরিয়া সীমান্ত অথবা ইরানি জনগণকে গুপ্ত হত্যার চেষ্টা ইসরাইলের পক্ষ থেকে প্রকৃতপক্ষে বেপরোয়া প্রচেষ্টা। তবে মধ্যপ্রাচ্যের ক্ষমতার ভারসাম্য দিনদিন প্রতিরোধ যোদ্ধাদের দিকে ঝুঁকে পড়ছে।

এ অবস্থায় লেবানন সিরিয়া অথবা ইরাকে তাদের শত্রুতাপূর্ণ তৎপরতার বিষয়টি নতুন করে হিসাব নিকাশ করা দরকার। এই প্রতিটি দেশের প্রতিরোধ যোদ্ধারা ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে পাল্টা হামলা বা প্রতিশোধ নেয়ার ব্যাপারে তীব্র আকাঙ্ক্ষা পোষণ করে।

লেবাননের বিশ্লেষক জোর দিয়ে বলেন, ইহুদিবাদী ইসরাইলের পক্ষ থেকে হামলা, কয়েকটি আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ, পাশাপাশি আমেরিকা এবং ইউরোপের সুনির্দিষ্ট কিছু দেশের কাছ থেকে সমর্থন তেল আবিবের জন্য বিশেষ কোনো লাভ বয়ে আনবে না কারণ প্রতিরোধ যোদ্ধারা যেকোনো জায়গায় তাদেরকে টার্গেট করতে পারে। তিনি বিশেষ গুরুত্ব উল্লেখ করেন- প্রতিরোধ যোদ্ধারা এখন ইসরাইলের সঙ্গে রাজনৈতিক অথবা সামরিক যে কোন লেভেলে টেক্কা দিতে পারে। গাজাভিত্তিক প্রতিরোধ যোদ্ধারা সর্বসাম্প্রতিক যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে যে রকেট হামলা চালিয়েছে বিশেষ করে ইসরাইলের জাহাজের ওপর যে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে এটি তার সুস্পষ্ট প্রমাণ।

ওমান উপকূলে ইহুদিবাদী ইসরাইলের একটি তেল ট্যাংকার হামলার শিকার হওয়ার পর ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ হামলার জন্য ইরানকে দোষ দিয়েছেন। এ সম্পর্কে মোহসেন সালেহ বলেন, ইরানের বিজ্ঞানী ও পরমাণু স্থাপনাগুলোর বিরুদ্ধে সংঘটিত অপরাধের কথা ইসরাইল অস্বীকার করতে পারবে না। এর পাশাপাশি ইরাক-সিরিয়া সীমান্তে প্রতিরোধ যোদ্ধাদের অবস্থানে হামলার কথাও ইসরাইল নাকচ করতে পারে না। তারা এরইমধ্যে প্রতিরোধ অক্ষ তথা ইরান, লেবাননের হিজবুল্লাহ, ইরাকি প্রতিরোধকামী সংগঠনগুলো, সিরিয়ায, ইয়েমেন এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। 

সবশেষে মোহসেন সালেহ বলেন, ইসরাইলকে বুঝতে হবে তার শত্রুতামূলক তৎপরতার কোনোটি বিনা জবাবে এখন আর পার পাবে না। প্রকৃত অবস্থা অতীত ঘটনাবলীর বিপরীতে চলে গেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত