ইন্দো প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ১২:০৫ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২৩:০৬

তৃতীয় ইউরোপিয়ান ইউনিয়ন-ইন্দো প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ১ ও ২ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ওই বৈঠকে সহনশীল অর্থনীতি নিয়ে আলোচনা করবেন তিনি। এর পাশাপাশি একাধিক দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাইডলাইনে বৈঠক হওয়ার কথা রয়েছে।

২০২২ সালে প্যারিসে অনুষ্ঠিত প্রথম মন্ত্রী পর্যায়ের বৈঠকে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন অংশ নিলেও গত বছর দ্বিতীয় বৈঠকে সরকারের পক্ষ থেকে তৎকালীন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ অংশ নেন।

এ বিষয়ে একটি সূত্র জানায়, ইইউ-ইন্দো প্যাসিফিক বৈঠকে তিনটি বিষয়- নিরাপত্তা, সহনশীল অর্থনীতি ও সবুজায়ন নিয়ে আলোচনা হবে। এর মধ্যে বাংলাদেশ সহনশীল অর্থনীতি নিয়ে আলোচনা করবে।  

সহযোগিতার কোন ক্ষেত্রে বাংলাদেশের আগ্রহ জানতে চাইলে তিনি জানান, সবুজায়নে ইইউ’র সঙ্গে ইতোমধ্যে বাংলাদেশ কাজ করছে। গত বছর ব্রাসেলসে গ্লোবাল গেটওয়ে সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানের সময় সবুজায়নে অর্থায়নের জন্য ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে ৪০ কোটির বেশি ইউরোর একটি চুক্তি হয়েছে।

প্রযুক্তি ও স্বাস্থ্য খাতেও সহযোগিতার সুযোগ আছে জানিয়ে তিনি বলেন, কোভিডের সময়ে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক টিকা ক্রয়ের জন্য ২৫ কোটি ইউরো দিয়েছিল। কিন্তু ওই অর্থ ব্যয় করার প্রয়োজন হয়নি। ফলে ওই অর্থ স্বাস্থ্য খাতে অন্য প্রকল্পে ব্যয়ের জন্য আলোচনা চলছে।

২০১২ সালে মিয়ানমার ও ২০১৪ সালে ভারতের সঙ্গে সমুদ্র সীমানা জটিলতা নিরসনের পরে সুনীল অর্থনীতির সম্ভাবনা অনেক বেড়ে গেছে এবং এক্ষেত্রে ইইউ’র সহযোগিতা চায় বাংলাদেশ বলে তিনি জানান।

বেশ কয়েকটি ইউরোপীয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাইডলাইনে বৈঠক করবেন হাছান মাহমুদ।

ব্রাসেলস, লুক্সেমবার্গ, সুইডেন, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, পর্তুগাল, চেক রিপাবলিক এবং অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে হাছান মাহমুদের বৈঠকের কথা রয়েছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত