নৌকা ও বিদ্রোহী প্রার্থীর বিরোধে ক্রমেই বাড়ছে সহিংসতা

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মুন্সীগঞ্জে হামলা ও ভাংচুর, উত্তপ্ত ৩ ইউনিয়ন

  কাজী সাব্বির আহমেদ দীপু মুন্সীগঞ্জ

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১১:০০ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৯:৫৩

তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মুন্সীগঞ্জ সদরের চরকেওয়ার ও মোল্লাকান্দি ইউনিয়ন এবং টঙ্গিবাড়ীর আড়িয়ল ইউনিয়নে আ’লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও একই দলের বিদ্রোহী প্রার্থীর কর্মী সমর্থকদের হামলা পাল্টা হামলা, গাড়ী ভাংচুরসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। শুক্রবার ও গতকাল শনিবার দুপুর পর্যন্ত সময়ে নির্বাচনি সহিংসতার অংশ হিসেবে পৃথক পৃথক এ হামলার ঘটনা ঘটে। শনিবার সকালে চরকেওয়ার ইউনিয়নের গুহেরকান্দি গ্রামে ৩ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার বাবুল মোল্লার উপর হামলার ঘটনা ঘটেছে। 

এছাড়া দুপুরে মোল্লাকান্দি ইউনিয়নের বিদ্রোহী প্রার্থী মহসিনা হক কল্পনা মুন্সীগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, শুক্রবার বিকেলে নৌকা প্রতীকের প্রার্থী রিপন হোসেন পাটোয়ারি নির্দেশে তার লোকজন হামলা চালিয়ে মারধরসহ তার কর্মী-সমর্থকদের গ্রামছাড়া করেছে। এ ঘটনা থানা পুলিশকে মৌখিক জানানো হয়েছে বলে জানান আ’লীগের বিদ্রোহী প্রার্থী মহসিনা হক কল্পনা। তবে নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে সংবাদ সম্মেলনে বিদ্রোহী প্রার্থীর অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন মোল্লাকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফরহাদ খাঁন।

স্থানীয় সচেতন মহল ও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচন দিন যত ঘনিয়ে আছে, সদরের চরকেওয়ার, মোল্লাকান্দি ইউনিয়নে এবং টঙ্গিবাড়ী উপজেলার আড়িয়ল ইউনিয়নসহ বেশ কয়েকটি এলাকায় নির্বাচনি সহিংসতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। জেলা ও সদর উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ নির্বাচনকে কেন্দ্র করে চরকেওয়ার ইউনিয়নে নির্বাচনি সহিংস পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা করছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার সকালে চরকেওয়ার ইউনিয়নের নলবুনিয়াকান্দি গ্রামে নৌকা প্রতীকের প্রার্থী আফসারউদ্দিন ভুইয়া প্রচারণা চালাতে গেলে বিদ্রোহী প্রার্থীর পক্ষ নিয়ে ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মোক্তার হোসেন গাজী ও তার ছেলে মেহেদী গাজী এ হামলা চালায় বলে অভিযোগ করেন নৌকা প্রতীকের প্রার্থী আফসারউদ্দিন ভুইয়া।
 
তবে আ’লীগের বিদ্রোহী প্রার্থী আক্তারুজ্জামান জীবন বলেন, নির্বাচনি প্রচারণাকালে নলবুনিয়াকান্দি গ্রামে নৌকা প্রার্থীর লোকজন হামলা চালিয়ে তার সমর্থক আ’লীগ নেতা মোক্তার হোসেন গাজী ও তার ছেলে মেহেদীকে মারধরে করে। এ সময় তার কর্মী সমর্থকদের ৪টি মটর সাইকেল ভাংচুর করেছে তারা। অথচ এ ঘটনা ভিন্নখানে প্রবাহিত করতে মিথ্যে অভিযোগ তুলে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা চালাচ্ছে নৌকা প্রতীকের প্রার্থী। তিনি আরও বলেন, শনিবার সকালে সাবেক মেম্বার বাবুল মোল্লার উপর হামলা চালিয়ে গুরুতর জখম করেছে নৌকা প্রতীকের প্রার্থীর লোকজন।

এদিকে আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মুন্সীগঞ্জের মোল্লাাকান্দি ইউনিয়নের মুন্সীকান্দি ও বেহেরকান্দি গ্রামে দুই ইউপি সদস্য প্রার্থীর কর্ম সমর্থকদের  মধ্যে পাল্টাপাল্টি হামলা ও মারধরের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ১৫ জন আহত হয়েছে। এ সময় ১০টি বাড়ীঘর ব্যাপক ভাংচুর করা হয়। ঘটনার সময় উভয় পক্ষ অসংখ্য ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে বলে গ্রামবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে। এ প্রসঙ্গে মোল্লাাকান্দি ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী রিপন হোসেন পাটোয়ারি বলেন, শুক্রবার দুই ইউপি সদস্য প্রার্থীর কর্মী সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। আর এ ঘটনা নিয়ে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মহসিনা হক কল্পনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ তুলেছে। যা মিথ্যা ও বানোয়াট।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)  আবু বক্কর সিদ্দিক  জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে তদন্ত চলছে। এরপরই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে টঙ্গিবাড়ী উপজেলার আড়িয়ল ইউনিয়নের ফজুশাহ বাজারে শুক্রবার বিকেলে নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকদের হামলায় বিদ্রোহী প্রার্থীর কর্মী সভা পন্ড হয়ে গেছে। এ সময় ১১টি গাড়ী ভাংচুর করা হয়। শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে কর্মী সভা করছিল আনারস প্রতীকের প্রার্থী আব্দুল কাদির হালদার। এ সময় নৌকা প্রতীকের প্রার্থী দ্বীন ইসলাম শেখ ও তার স্বজনদের নেতৃত্বে একদল সন্ত্রাসী অর্তকিত হামলা চালায় সভাস্থলে। এ সময় ভাংচুর তান্ডব চালালে পন্ড হয়ে যায় কর্মী সভা। এ ঘটনায় টঙ্গিবাড়ী থানায় অভিযোগ দাখিল করা হয়েছে বলে জানান স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদির হালদার। তবে এ প্রসঙ্গে নৌকা প্রতীকের প্রার্থী দ্বীন ইসলাম শেখের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

টঙ্গিবাড়ী থানার ওসি মোল্লা সোহেব আলী জানান, হামলার ঘটনায় অভিযোগে পেয়ে তা মামলায় নথিভূক্ত করা হয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত