ইউক্রেনে ফরাসি সাংবাদিক নিহত, প্যারিসের তদন্ত দাবি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২২, ১০:৩৬ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৩:০৭

পূর্ব ইউক্রেনের সেভেরোদোনেস্ক শহরে রুশ গোলার আঘাতে ফরাসি সাংবাদিক ফ্রেডেরিক লেক্লার্ক-ইমহফ নিহতের ঘটনায় তদন্তের আহ্বান জানিয়েছে ফ্রান্স। সোমবার (৩০ মে) সাংবাদিক নিহতের খবর নিশ্চিত করে এ আহ্বান জানান ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ‘‘ফ্রান্স দাবি করে যে যত তাড়াতাড়ি সম্ভব এবং স্বচ্ছতার সাথে এ ঘটনার তদন্ত করা হোক।’’ খবর রয়টার্স।

এর আগে নিজের টুইটার একাউন্ট থেকে ফ্রেঞ্চ টেলিভিশন চ্যানেল এফবিএমের সাংবাদিক লেক্লার্ক-ইমহফ নিহতের ঘটনাটি নিশ্চিত করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন। টুইটে ম্যাক্রোঁন বলেন, ‘‘সাংবাদিক ফ্রেডেরিক লেক্লার্ক-ইমহফ যুদ্ধের বাস্তবতা দেখানোর জন্য ইউক্রেনে ছিলেন। রুশ বোমা হামলা থেকে বাঁচতে পালাতে বাধ্য হওয়া বেসামরিকদের সঙ্গে একটি মানবিক বাসে তিনি গুরুতর আহত হয়ে মৃত্যুবরণ করেন।’’

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর লেক্লার্ক-ইমহফ ৩২তম মিডিয়া ব্যক্তি, যিনি সংঘাতে নিহত হয়েছেন। ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই জানান, সেভেরোদোনেস্ক শহরে একটি সাঁজোয়া পরিবহন যানে বেসামরিক নাগরিকদের সাথে নিরাপদ স্থানে ফিরছিলেন লেক্লার্ক-ইমহফ। এ সময় ওই গাড়িতেই রুশ গোলা আঘাত হানে। সেখানেই গুরুতর আহত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী কোলোনা নিজের টুইটার পোস্টে জানান, তিনি লুহানস্ক গভর্নরের সাথে কথা বলেছেন এবং প্রেসিডেন্ট জেলেনস্কিকে তদন্তের আহ্বান জানিয়েছেন। সাংবাদিক হত্যার ঘটনা তদন্তে পরস্পরকে সাহায্য ও সমর্থনের আশ্বাস দিয়েছেন তারা।

সোমবার রাতেই এ ঘটনার নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক ভাষণে তিনি বলেন, ‘‘ফ্রেডরিকের সহকর্মী এবং পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা।’’ অপরদিকে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত