অপরদিকে ওয়াক-ওয়ে দখল করে চালাচ্ছে বালু ব্যবসা

আড়িয়াল খাঁ নদের পাড় ঘেষে নির্মিত ওয়াক-ওয়ে’তে ৪ বছরেও বিদ্যুত সংযোগ দেয়া হয়নি

  শফিক স্বপন,মাদারীপুর:

প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৪ |  আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২২:৪৪

মাদারীপুরে আড়িয়াল খাঁ নদের পাড় ঘেষে নির্মিত ওয়াক-ওয়ে’তে এখনও সংযোগ দেয়া হয়নি বিদ্যুত। তাই সন্ধ্যা হলেই পুড়ো ওয়াক-ওয়ে পরিণত হয় ভুতুরে গলিতে। অন্যদিকে বালু ব্যবসায়ীরা রাস্তাসহ ওয়াক-ওয়ে দখল করে চালাচ্ছে তাদের ব্যবসা। তদারকির অভাবে ভেঙ্গে যাচ্ছে অনেক স্থাপনা এছাড়া বন জঙ্গলে ভরে যাচ্ছে ওয়াক-ওয়ে। 

মাদারীপুর সদর উপজেলার পাচখোলা ইউনিয়নের গোড়াইন থেকে মহিষের চর পর্যন্ত আড়িয়াল খাঁ পাড় ঘেষে বিআইডব্লিউটিএ ৬ কোটি ৬০ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করে ৩.৮ কিলোমিটার ওয়াক-ওয়ে। এই ওয়াক-ওয়ে দৃষ্টিনন্দন করতে নির্মাণ করা হয় বসার বে সহ বিভিন্ন স্থাপনা। পুরো ওয়াক-ওয়ে জুড়ে বসানো হয় লাইট পোষ্ট, দেয়া হয় লাইট। তবে নির্মাণের ৪ বছর হয়ে গেলেও এখনও দেয়া হয়নি বিদ্যুত সংযোগ। তাই সন্ধ্যা হলেই অন্ধোকার হয়ে যায় ওয়াক-ওয়ে। দীর্ঘদিন পরে থাকাতে অনেক লাইটপোষ্টের বাল্ব চুরি হয়ে গেছে। নষ্ট হয়ে গেছে লাইট পোষ্টের মাথা। 

স্থানীয় নাম না প্রকাশের শর্তে জানান, শহরের পাকা মসজিদ এলাকায় সরকারি রাস্তা দখল করে প্রভাবশালী একটি মহল দীর্ঘদিন বালুর ব্যবসা করে আসছে। বর্তমানে তারা রাস্তার সাথে সাথে ওয়াক-ওয়ে দখল করে ব্যবসা করছে। ওয়াক-ওয়ের দেয়ালে ইট দিয়ে বেড়িকেট দিয়ে কেউ ব্যবসা করছে আবার কেউ দেয়ালে ইট সিমেন্ট দিয়ে স্থায়ীভাবে দেয়াল তুলে বালুর ব্যবসা করছে। এতে অনেকের মনে ক্ষোভ থাকলেও প্রভাবশালীদের ভয়ে অনেকেই মুখ খুলছে না।

বিআইডিব্লিউটিএ বরিশাল ডিভিশন এর  নির্বাহী প্রকৌশলী মামুন-উর-রশীদ জানান বারবার মাদারীপুরের  জেলা প্রশাসক ও মাদারীপুর পৌর মেয়রকে বিষয়টি জানালেও কেন এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হয়নি তা বুঝতে পারছেন না ।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, বিআইডব্লিউটিএ ও মাদারীপুর পৌরকর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত বিদ্যুৎ সংযোগ দেয়া হবে।

বিদ্যুত সংযোগ দিয়ে প্রতিটি লাইট পোষ্টে আলো জ¦ালালে এবং ওয়াক-ওয়ের পাশে যে ঝোপ-ঝাড়ের সৃষ্টি হয়েছে তা পরিস্কার করলে এ স্থাপনাটি যেমন শহরের সৌন্দর্য বাড়িয়ে দিত তেমনি দখল মুক্ত করে তদারকির মাধ্যমে পরিস্কার পরিচ্ছন্ন রাখলে সু¯^াস্থ্যের জন্য মানুষ এখানে প্রতিদিন হাটতে পারতো বলে মনে করে মাদারীপুরবাসী।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত