আবারও বাড়লো পেঁয়াজের দাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:৩৮ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৩১

সম্প্রতি ভারত সরকার পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে। এই খবর পাওয়ামাত্রই পেঁয়াজের বাজার অস্থির করে তোলে দেশের অসাধু ও মুনাফাখোর ব্যবসায়ীরা। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে প্রশাসন কঠোরতা ও ভোক্তারা পেঁয়াজ কম কেনায় দুই দিনের মধ্যেই সব ধরনের পেঁয়াজের দাম কমতে শুরু করে। তবে গত এক সপ্তাহের ব্যবধানে ফের পেয়াঁজের দাম কিছুটা বেড়েছে।

গত ১৪ ডিসেম্বর রাজধানীর বিভিন্ন বাজারে দেশি পুরনো পেঁয়াজ পাইকারি ১৩০ টাকা দরে আর খুচরা বিক্রি হয় ১৪০ টাকা করে। ভারতীয় পেঁয়াজ প্রকারভেদে প্রতি কেজি বিক্রি হয় ১০৫ থেকে ১১০ টাকা দরে। এক সপ্তাহ পর বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, এসব পেঁয়াজ বাড়তি দামে বিক্রি করা হচ্ছে।

প্রতি কেজি দেশি পুরনো পেঁয়াজ খুচরা বিক্রি হচ্ছে ১৮০ টাকা করে, নতুন পেঁয়াজ ১২০, ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ১৩০ থেকে সর্বোচ্চ ১৫০ টাকা করে। এ ছাড়া প্রতি এক পাল্লা দেশি নতুন পেয়াঁজ পাইকারি ধরে বিক্রি হচ্ছে ৫৫০ টাকা ধরে।

এদিকে মুড়ি কাটা পেঁয়াজ অনেকটা কম দামেই বিক্রি করতে দেখা গেছে। গত সপ্তাহের মতোই প্রতি কেজি ৮০ থেকে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

সকালে রাজধানীর কাওরান বাজার, শুক্রাবাদ, মোহাম্মদপুরসহ আরও কয়েকটি এলাকার কাঁচাবাজার ক্রেতাদের বাড়তি দামে পেঁয়াজ কিনতে দেখা গেছে।

এদিকে হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় মাঠপর্যায়ে নজরদারি বাড়ানোর নির্দেশ দেয় সরকার। এ ছাড়া রাজধানীসহ সারা দেশে তিন শতাধিক বেশি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত