আদমদীঘিতে দৃষ্টিনন্দন সবজি ফল ও ফুলের বাগান গড়ে তুলেছে মনজু আরা বেগম

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১৮:৫৯ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০১:০৬

সখ আর মনের অদম্য শক্তিই পারে সফলতা বয়ে আনতে। শিক্ষকতা,রাজনীতি ও জনপ্রতিনিধি হওয়া স্বর্তেও শত ব্যবস্ততার মধ্যে সবজি ফল ও ফুলের বাগান বানিয়ে ভিন্ন চিত্র ফুটিয়ে তুলেছেন বগুড়ার আদমদীঘি উপজেলা সদরের (ঈশ্বর,পূর্ণ,জয়)পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক,উপজেলা আওয়ামী লীগের সভাপতি, বগুড়া জেলা পরিষদ ৫নং ওর্য়াড এর নির্বাচিত সদস্য ও আদমদীঘি উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজুর সহধর্মীনি মনজু আরা বেগম। তার বাগানে রয়েছে ৩১ রকমের সবজি,১৩ রকমের ফলদ গাছ ও বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। মনমুগ্ধকর বাগান তৈরী করায় ইতি মধ্যে এলাকায় মনজু আরা বেগম প্রশংসা কুড়িয়েছে। দৃষ্টিনন্দন সবজি ফল ও ফুলের গড়ে তোলায় এলাকায় একজন সফল নারী হিসেবে পরিচিতি লাভ করেছেন তিনি। শিক্ষকতা,রাজনীতি ও জনপ্রতিনিধিত্বের পাশাপাশি যে টুকু সময় পান সেই সময় টুকু সময় তিনি বাগানে কাটান। তার এই মনমুগ্ধকর বাগান দেখার জন্য প্রতিদিন বহু লোক বাগানে আসছে।
 
সরজমিনে দেখা গেছে, বগুড়ার আদমদীঘি সদরের ছাতিয়ানগ্রাম রোডে ডহরপুর গ্রামে মের্সাস খান রাইস মিলের ভিতরে বেশ কয়েক বছর ধরে পড়ে থাকা প্রায় চার বিঘা অনাবাদি পতিত জমিতে মনজু আরা বেগম সবজি ফল ও ফুলের বাগান গড়ে তুলেছেন। তার বাগানে ফুলকপি, বাঁধাকপি, ছিম, লাউ, কুমড়া, টমেটো, লালশাক, পালনশাক, মুলা, গাজর ঢেঁড়শ, ওলকপি, বেগুম, কাঁচামরিচ, পুঁইশাক, চুকাইশাক, মাশকালাইশাক, সরিষাশাক সহ ৩১ প্রকারের সবজি এবং আম, জাম, পেয়ারা, মালটা, লেবু, পেঁপে, কলা, বেদেনা, লিচু সহ ১৩ প্রকারের ফলদ গাছ ছাড়াও গ্যাঁধাফুল, লাল গোলাপ, কালো গোলাপ, সাদা  গোলাপ, শিউলিফুল, করবিফুল, জবাফুল, টগরফুল, সন্ধ্যামালতী, হাসনাহেনা, সূর্যমুখী, শেফালী, অপরাজিতা, অশোক, কৃষ্ণচুড়া, গন্ধরাজ, চন্দ্রমল্লিকা, চামেলী, জুই, টিউলিপ, দোপাটি, দোলনচাপা, পলাশ, বেলী, মাধবীলতা, রঙ্গন, গন্ধরাজ, কেয়া, রজনীগন্ধা সহ বিভিন্ন প্রজাতির ফুলের গাছ বাগানকে আকর্ষনীয় সুশোভিত করেছে। এছাড়ারও বাগানে পাশে  সরিষা ও আলুর ক্ষেত তৈরী করেছে মনজু আরা বেগম। তার বাগানে কোন প্রকার কীটনাশক ছাড়াই এসব সবজি উৎপাদন করেছেন। বর্তমান শীত মৌসুমে  তিনি তার বাগান থেকে নিজের সংসারের চাহিদা মিটিয়ে উৎপাদিত বাকী সবজি গুলো বাজারে রপ্তানী করে লাভবান হচ্ছেন তিনি। 

সফল নারী সবজি বাগান মালিক মনজু আরা বেগম জানান, আগামী বছর সারা বিশ্বে দুর্ভিক্ষের আশংকায় বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে খাদ্যে স্বয়ংসম্পর্ণতা অর্জনের লক্ষে দেশের এক ইি  জমিও অনাবাদি না রাখার আহবান জানিয়েছেন, সেই আহবানে সাড়া দিয়ে ৪ বিঘা পতিত জমিতে এই সবজি ও ফলদ বাগান গড়ে তুলেছি। তিনি আরো জানান, বাগানের পাশে পতিত অবশিষ্ট কিছু জায়গায় সেড নির্মান করে গরু ও ছাগল পালনের পরিকল্পনা রয়েছে। তিনি সকলকে পতিত অনাবদি জমিতে তার মত সবজি বাগান গড়ে তোলার আহবান জানিয়েছে। তার অনকরণীয় এই বাগানের উৎপাদিত সবজি, ফল ও ফুল দেখে এলাকার অনেক কৃষকদের মধ্যে আগ্রহী সৃষ্টি করেছে। তার এই সবজি ফল ও ফুলের দৃষ্টি নন্দন বাগান এলাকায় ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়েছে।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত