আদমদীঘিতে তেল কুড়িয়ে জীবিকা নির্বাহ আব্দুস সালামের

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ

প্রকাশ: ২৮ জুন ২০২১, ২০:০৯ |  আপডেট  : ৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৫

দুরন্ত গতিতে চলা এক সময়ের ট্রাক চালক আব্দুস সালাম (৫০) ড্রামের ভেতরের গা থেকে গড়িয়ে পড়া পামওয়েল তেল কুড়িয়ে জীবিকা নির্বাহ করে আসছে। এভাবে তার প্রতিদিনের আয় কমপক্ষে ৫শ থেকে ৬শ টাকা। এই আয়েই সে পরিবার পরিজন নিয়ে খেয়ে পড়ে চলে তার সংসার। 

সরজমিন দেখা যায়, বগুড়া-নওগাঁ মহাসড়কের আদমদীঘি উপজেলার সান্তাহার পূর্ব ঢাকা রোড বাইপাশ সড়কের বশিপুর এলাকায় সড়কের পাশে সারিসারি প্লাস্টিকের প্রায় শ’খানেক ড্রাম চিৎ করে রাখা হয়েছে। এসব ড্রাম যাবে ঢাকা ও চট্রগ্রামের পামওয়েল পরিশোধনারে। খালি এসব ড্রাম রাখার চিত্র মেলে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত। সন্ধ্যার আগে ড্রাম শুন্য হয়ে পড়ে ওই স্থানে। সন্ধ্যার দিকে ঢাকা ও চট্রগ্রাম অভিমুখী চাল, আলু সহ বিভিন্ন কাঁচা পন্যবাহী ট্রাকের উপর ওভারলোড হয়ে চলে যায় গন্তবে। ওই স্থানে গিয়ে দেখা হয় সাবেক ট্রাক চালক নওগাঁ শহরের বাসিন্দা আব্দুস সালামের সাথে। এসময় আব্দুস সালাম প্রায় দুই হাত লম্বা বাঁশের কাঠির মাথায় পঞ্জ বেঁধে ড্রাম গুলোর মুখের ভিতর ঢুকে দিয়ে ড্রামের তলায় জমানো তেল তুলে চিপে চিপে একটি পাত্রে সংগ্রহ করছেন। আব্দুস সালাম জানান নওগাঁ ও সান্তাহার শহরের ব্যবসায়ীরা ড্রাম থেকে তেল ঢেলে নেয়ার পর ফের তেল আনার জন্য ড্রাম গুলো বশিপুর বাইপাশ সড়কে পাঠায়। এখান থেকে পন্যবোঝাই ট্রাকের উপর ওভারলোড করে নিয়ে যায় ট্রাক চালকরা। এতে করে ব্যবসায়ীরা কম মূল্যে ড্রাম গন্তব্যে পাঠাতে পারে। 

আব্দুস সালাম আরোও জানায়, বছর তিনেক আগেও সে ট্রাক চালাত। ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে গিয়ে পড়েন নানা বিড়ম্বনায়, তখন সে লাইসেন্স নবায়ন করতে না পারায় ট্রাক চালানোই ছেড়ে দেয়। পরে ট্রাক বন্দোবস্তকারী সমিতির নেতাদের সাথে কথা বলে তেল কুড়ানোর এই ঘাম ঝরানো কাজ শুরু করেন। প্রতিদিন কমপক্ষে ৮কেজি পামওয়েল তেল সংগ্রহ হয় তার। বিক্রি করে ৮০টাকা কেজি দরে। এতে করে তার সংসার চলে খুব সাচ্ছন্দে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত