আট দেশের রাষ্ট্রদূত একত্রে দেখবেন "ওয়াটারনেস"

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৬ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৩:৩৮

ফাইল ছবি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে তৈরি ‘ওয়াটারনেস’ বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার বা নৃত্য-নাটক। যে নাটকটি এবার একসঙ্গে বসে দেখবেন ৮টি দেশের রাষ্ট্রদূত!

তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের ব্যানারে কাদম্বরী দেবীকে উৎসর্গ করা এই নাটকটি এবার মঞ্চায়িত হচ্ছে ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

প্রযোজনাটি  ২০১৫ সালে প্রথম মঞ্চে ওঠে। এ পর্যন্ত মঞ্চায়িত হয়েছে দশ বার। বাংলা ও ইংরেজিতে নির্মিত ৪৫ মিনিট ব্যপ্তির এই প্রযোজনার পাণ্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সংগীত পরিচালনায় সুমন সরকার এবং মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। 

নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন পূজা সেনগুপ্ত, আতিক রহমান, ফারিয়া পারভেজ, লোপা অধিকারি, সাথিয়া ইসলাম, তাসনিয়া ইশা, অদৃজা সেনগুপ্ত, শাকিল আহমেদ, প্রান্তিক দেব প্রমুখ। 

পূজা সেনগুপ্ত জানান, প্রযোজনাটি দেখতে এদিন (১৪ সেপ্টেম্বর) উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত কানাডা, দক্ষিণ কোরিয়া, সুইডেন, ডেনমার্ক, মালদ্বীপ, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত। আরও থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি সচিব মো. আবুল মনসুরসহ অনেক গুণীজন। 

‘ওয়াটারনেস’ প্রসঙ্গে নির্দেশক পূজা বলেন, ‘জল ও নারীর সম্পর্ক নিয়ে একটি নীরিক্ষাধর্মী প্রযোজনা এটি। যা ১৮৯০ থেকে ১৯৪১ সাল পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনকালের বিভিন্ন রচনা, লেখনী, সাহিত্য, চিঠি, গান, চিত্রকর্ম ও সৃজনশীল কর্মকাণ্ডকে অবলম্বন করে গড়ে উঠেছে। এসময়ে কবিগুরুর জীবন ও ভাবনায় জল ও নদী গভীর ছাপ রেখেছিল। রবীন্দ্রনাথ তার ব্যক্তিজীবনে যে ক্রমাগত সংগ্রাম, স্বজন হারানোর বেদনা আর অন্তর্দন্দ্বের মধ্য দিয়ে যাচ্ছিলেন, তার প্রভাবে কবিগুরুর লেখনীতে এক বিবর্তনের ধারা সূচিত হয়েছিল, যা গবেষণার মাধ্যমে এই প্রযোজনায় সংকলন করার চেষ্টা করেছি আমরা।’

প্রযোজনাটি দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত থাকছে বলেও জানান সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত