আজ "মুকুটবিহীন নবাব" এর প্রয়াণ দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১২:২৫ |  আপডেট  : ৪ মে ২০২৪, ২৩:৪৯

চলচ্চিত্র জগতে "মুকুটবিহীন নবাব" হিসেবে পরিচিত চিরস্মরণীয় এই কিংবদন্তী। দীর্ঘ বায়ান্ন বছর পাঁচ শতাধিক সিনেমায় অভিনইয়ের মাধ্যমে রাজত্ব করেছেন চলচ্চিত্র জগতে। নায়ক চরিত্রে যেমন সফল ছিলেন, তেমনি জ্যেষ্ঠ ভূমিকায় এসেও ছড়িয়েছিলেন অভিনয়ের দ্যুতি। তিনি আনোয়ার হোসেন (৬ নভেম্বর ১৯৩১ - ১৩ সেপ্টেম্বর ২০১৩)। যাকে ভালোবেসে দর্শক ও সিনে জগতের মানুষেরা বলেন, ‘মুকুটহীন নবাব’। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার ভূমিকায় অভিনয় করেছিলেন আনোয়ার হোসেন। সেই সিনেমা দিয়ে জয় করেছিলেন সবার মন। এরপরই সবাই তাকে সিনেমার নবাব হিসেবে আখ্যা দেন।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বরেণ্য এই অভিনেতার মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের এই দিনে মারা যান তিনি। বিশেষ দিনটিতে চলচ্চিত্র অনুরাগীরা তাকে স্মরণ করছেন নানাভাবে। 

দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় ও পরিচালনাসহ নবাব সিরাজউদ্দৌলা, জীবন থেকে নেয়া, অরুণ বরুণ কিরণমালা, ঈশা খাঁ, গোলাপী এখন ট্রেনে, ভাত দে সহ উচ্চমানের চলচ্চিত্র দ্বারা বাংলা সিনেমার ভান্ডারকে সমৃদ্ধ করেছেন। 

১৯৭৫ সালে লাঠিয়াল ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে প্রথমবারের মত আয়োজিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৮৮ সালে বাংলাদেশ সরকার কর্তৃক চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য তাকে একুশে পদক প্রদান করা হয় এবং অভিনেতাদের মধ্যে তিনিই প্রথম এই পুরস্কার লাভ করেন।(উইকিপিডিয়া)

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত