অবশেষে জয়ের মুখ দেখল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ নভেম্বর ২০২১, ০৭:৪৯ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৪

আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশেষে জয়ের মুখ দেখল ভারত। সুপার টুয়েলভে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর ভারতের সেমিফাইনালে খেলাই অনিশ্চয়তার মুখে পড়ে যায়। আফগানিস্তানকে হারিয়ে সে পথে কিছুটা হলেও ঘুরে দাঁড়াল বিরাট কোহলির দল।

আজ (বুধবার) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২১০ রান করে। এবারের বিশ্বকাপে কোনো দলের এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করে আফগানিস্তান।

২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্বস্তি নিয়ে ব্যাট করে আফগানিস্তান। দলীয় ১৩ রানেই দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদকে হারায় তারা। এরপর নিয়মিত বিরতিতে টপঅর্ডারের আরও ৩ উইকেট হারায় তারা। তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৩৮ বলে ৫৭ রান তুলে শুধু পরাজয়ের ব্যবধানই কমান মোহাম্মদ নবী ও করিম জানাত। কিন্তু নবীকে মোহাম্মদ শামি তুলে নিয়ে জুটি ভাঙেন। আফগান অধিনায়ক নবী ৩২ বলে সর্বোচ্চ ৩৫ রান করেন। করিম ২২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলারদের মধ্যে শামি সর্বোচ্চ ৩ উইকেট পেলেও দুর্দান্ত বল করেন ২০১৭ সালের পর টি-টোয়েন্টিতে সুযোগ পাওয়া স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। তিনি ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২টি উইকেট তুলে নেন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ১৪.৪ ওভারে ১৪০ রান তুলে ফেলেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। অসাধারণ ব্যাট করা রোহিত করিম জানাতের বলে আউট হওয়ার আগে ৪৭ বলে ৮টি চার ও ৩টিট ছক্কায় ৭৪ করেন।

আরেক ওপেনার রাহুলও দুর্দান্ত ব্যাট করেন। এই ডানহাতি শেষ অবধি ৬৯ রানে থামেন। তিনি ৪৮ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৯ করে গুলবাদিন নায়েবের বলে বোল্ড হন।

দুই ওপেনার বিদায় নিলেও তৃতীয় উইকেট জুটিতে ২১ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস জোগাড় করেন ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া। পন্থ ১৩ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রান করে অপরাজিত থাকেন। আর ১৩ বলে ৩৫ রানের হার না মানা ইনিংস খেলা পান্ডিয়া ৪টি চার ও ২টি ছক্কা হাঁকান। ৪৭ বলে ৭৪ রান করে ম্যাচ সেরা নির্বাচিত হন রোহিত শর্মা।

যেভাবে সেমিফাইনালে যেতে পারে ভারত

সেমিফাইনালে যেতে হলে নিজেদের পরের দুই ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে বিরাট কোহলি বাহিনীকে। সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না যদি নিউজিল্যান্ডও বাকি দু’টি ম্যাচ জেতে। ভারত শেষ দু’টি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার্য হবে।

'সুপার ১২'-এর 'গ্রুপ ২'-তে চতুর্থ স্থানে আছে ভারত। নেট রানরেট +০.০৭৩। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে আফগানিস্তান এবং নিউজিল্যান্ড। আফগানদের ঝুলিতে চার ম্যাচে চার পয়েন্ট আছে। নেট রানরেট +১.৪৮১। সেখানে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে কিউঈদের নেট রানরেট +০.৮১৬। ফলে সহজ অঙ্কে নিউজিল্যান্ড যদি নিজেদের বাকি দুটি ম্যাচ (নামিবিয়া এবং আফগানিস্তান) জিতে যায়, তাহলে আট পয়েন্টে পৌঁছে যায়। তাহলে ভারতের সামনে কোনও সুযোগ থাকবে না। কারণ ভারতের আর দুটি ম্যাচ বাকি আছে। দুটি ম্যাচ জিতলেও ছয় পয়েন্টের বেশি হবে না।

সেই পরিস্থিতিতে ভারতকে আশা করতে হবে যে আফগানিস্তান বা নামিবিয়ার কাছে যেন হেরে যায় নিউজিল্যান্ড। সেক্ষেত্রে কিউইদেরও পয়েন্ট হবে ছয়। ভারতও ছয় পয়েন্টে (নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতবে ধরে নিয়ে) থাকবে। আবার আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতে যায়, তাহলে রশিদ খানরাও পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট হবে। যে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ হবে আগামী ৭ নভেম্বর। সেক্ষেত্রে নেট রানরেট অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত