৫০ বছরে পদার্পণ করল মুন্সীগঞ্জের অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী

  শাহনাজ বেগম

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৫ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ২০:২৬

"মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত আমাদের সংস্কৃতি" এই স্লোগানকে ধারণ করে ৫০ বছরে পদার্পণ করল মুন্সীগঞ্জের অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী।মুন্সীগঞ্জের নাট্যাঙ্গনে  গৌরবময় ৫০ বছরে সাফল্যের সাথে  পদার্পণ উপলক্ষে তারা মঞ্চস্থ করল নাটক " ছহি বড় বাদশাহী কাব্য"।
মূল রচনা মমতাজউদ্দিন আহমেদ।

২ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অসংখ্য দর্শকের উপস্থিতিতে মঞ্চস্থ হয় নাটকটি।মুন্সীগঞ্জে ১৯৭৩ সালের ২১শে ফেব্রুয়ারি শহরের মালপাড়ায় আত্মপ্রকাশ ঘটে অনিয়মিত সাহিত্য সাংস্কৃতিক  গোষ্ঠীর। 

বিগত ৫০ বছরে প্রায় ১০০০ নাটকের প্রদর্শনী করেছে অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী৷তারই ধারাবাহিকতায় সময় উপযোগী পদক্ষেপ হিসাবে মঞ্চস্থ করল  ' ছহি বড় বাদশাহী কাব্য" নাটকটি।

প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিকভাবে সাফল্যের সাথে পরবর্তী প্রজন্ম পর্যন্ত টেনে নিয়ে যেতে সক্ষম হয়েছে অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী।

নাটকটি উপভোগ করতে সমবেত হয়েছিলেন প্যানেল মেয়র সোহেল রানা ( রানু), খালেদা খানম,  গিয়াসউদ্দিন আহমেদ,  আল মাহমুদ বাবু,  সাইফুল বিন সামাদ শুভ্র,  শামসুল ইসলাম,  আব্দুল্লাহ আল মামুন টিটু,  আশরাফুল ইসলাম , মেহেদি হাসান বাবু,   সুজন হায়দার জনি,  আরিফ মোড়ল, আরিফুল ইসলাম,  সোনিয়া হাবীব লাবণী,  আক্তারুজ্জামান, উত্তম দেব,  অপূর্ব সূচনা, পূর্ণর পরিবারসহ সাংস্কৃতিক অঙ্গনের সুধীবৃন্দ।

নাটকটিতে অভিনয় করেছেন মাহবুবুল আলম,  মামুন হোসেন,  আব্দুল কাইয়ুম রতন,  সুভাষ চন্দ্র শীল,  মোহাম্মদ সামির ও রিমঝিম দাস।নাটকের কলাকুশলীদের সম্মাননা ক্রেস্ট তুলে দেন আগত অতিথিবৃন্দ।

নাটক শুরুর পূর্বে দলের অন্যতম প্রয়াত সদস্য পূর্ণর জন্য দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। 

"ছহী বড় বাদশাহী কাব্য " নাটকটির নির্দেশনা দিয়েছেন অপূর্ব সূচনা।  আর নাটকটি উৎসর্গ করা হয়েছে সংগঠনটির সদ্য প্রয়াত সদস্য অবয়ব আহমদ পূর্ণকে। 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত