৩৭০ নং অনুচ্ছেদ আর কখনোই ফিরে আসবে না: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৮ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:৩৫

 জম্মু ও কাশ্মীরে আসন্ন বিধানসভা নির্বাচনের ইশতেহার উন্মোচন করে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, অঞ্চলটিকে বিশেষ মর্যাদাদানকারী সংবিধানের ৩৭০ নং অনুচ্ছেদ আর কখনোই ফিরে আসবে না। এই ধারাটি এখন ইতিহাসের অংশ হয়ে গেছে। খবর এনডিটিভি।

ন্যাশনাল কনফারেন্স তাদের নির্বাচনি ইশতেহারে অনুচ্ছেদ ৩৭০ পুনর্বহালের প্রতিশ্রুতি দিয়েছে। কংগ্রেসের সঙ্গে মিলে এই দলটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১৪ সালের পর জম্মু ও কাশ্মীরে প্রথম বিধানসভা নির্বাচন এটি। এর মাধ্যমে কাশ্মীরের মানুষ অনুচ্ছেদ ৩৭০ বাতিলের বিষয়ে কী চিন্তা-ভাবনা করছেন, তা বোঝার চেষ্টা করা হচ্ছে। 

২০১৯ সালে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। যার মধ্যে একটি হলো লাদাখ। তবে সরকার বলেছে, জম্মু ও কাশ্মীরকে শিগগিরই পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হবে।

দুই দিনের সফরে জম্মু ও কাশ্মীরে এসে অমিত শাহ বলেন, ২০১৪ সাল পর্যন্ত কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদ এবং সন্ত্রাসবাদের ছায়া ছিল। সেই সময় বিভিন্ন শক্তি এই অঞ্চলকে অস্থিতিশীল করার চেষ্টা করেছিল এবং সরকারগুলো তোষণের নীতি অনুসরণ করেছিল। তবে তিনি বলেন, ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত সময়কালের ইতিহাস স্বর্ণাক্ষরে লেখা হবে।

তিনি আরও বলেন, অনুচ্ছেদ ৩৭০-এর ছায়ায় এক সময় আমরা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও হুরিয়াতের মতো সংগঠনগুলোর দাবির সামনে সরকারকে মাথা নত করতে দেখেছি। তবে গত ১০ বছরে অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫-এ ইতিহাসের অংশ হয়ে গেছে, তারা আর সংবিধানের অংশ নয়।

অমিত শাহ বলেন, ২০১৯ সালের ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে অনুচ্ছেদ ৩৭০ বাতিলের ফলে জম্মু ও কাশ্মীরে উন্নয়নের নতুন যুগ শুরু হয়েছে। তিনি ন্যাশনাল কনফারেন্সের ইশতেহার পড়েছেন এবং কংগ্রেসের ‘নীরব সমর্থন’ লক্ষ করেছেন বলেও উল্লেখ করেন।

তিনি জোর দিয়ে বলেন, অনুচ্ছেদ ৩৭০ আর কখনোই ফিরে আসবে না এবং আমরা এটিকে ফেরার কোনও সুযোগ দেব না। কারণ এই অনুচ্ছেদ যুবকদের হাতে অস্ত্র ও পাথর তুলে দিয়েছিল।

বিধানসভা নির্বাচন সম্পর্কে শাহ বলেন, বিজেপির ইশতেহার জম্মু ও কাশ্মীরকে ‘শান্তিপূর্ণ, নিরাপদ, উন্নত ও সমৃদ্ধ’ অঞ্চল হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিচ্ছে। নির্বাচন তিন ধাপে অনুষ্ঠিত হবে, যা ১৮ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত চলবে। ভোট গণনা হবে ৮ অক্টোবর।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত