স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু নিয়ে পূর্ণাঙ্গ তথ্য দিচ্ছে না: মেয়র তাপস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ১৪:১৫ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ২২:৩৩

স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু রোগীর পূর্ণাঙ্গ তথ্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে দিচ্ছে না এবং এর জন্য মশার বিস্তার দমন কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছেন মেয়র শেখ ফজলে নূর তাপস। বুধবার (৩১ আগস্ট) রাজধানীর আজিমপুরে একটি পথচারী পারাপার সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের এ অভিযোগ করেন তিনি।

তাপস বলেন, ‘আমরা যে প্রতিবন্ধকতা বা প্রতিকূলতা লক্ষ্য করি, সেটা স্বাস্থ্য অধিদফতর থেকে আমরা এখন পর্যন্ত পূর্ণাঙ্গ তথ্য পাইনি। এ জন্য আমাদের অনেক কাঠখোড় পোড়াতে হয়। আমাদের অন্যান্য জায়গা থেকে এ তথ্য সংগ্রহ করতে হয়। আমাদের তো দৈনন্দিন ভিত্তিতে কাজ করতে হয়; সুতরাং সকাল থেকে এ তথ্য না পাওয়ার কারণে আমাদের কার্যক্রম চালাতে কষ্ট করতে হয়, ভোগান্তি হয় ও বিলম্ব হয়।’তিনি দাবি করেন এবার ঢাকা শহরে ডেঙ্গু রোগীর সংখ্যা গতবছরের তুলনায় অর্ধেক।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৯ আগস্ট সকাল ৮টা থেকে ৩০ আগস্ট সকাল ৮টা পর্যন্ত মোট ১৯৬ নতুন ডেঙ্গু রোগী ঢাকার বিভিন্ন হাসাপাতালে ভর্তি হয়েছেন।

মেয়র বলেন, ‘আমি দায়িত্ব নেওয়ার পর থেকে বলে আসছি, এটা আন্তঃমন্ত্রণালয়েরও সিদ্ধান্ত যে, স্বাস্থ্য অধিদফতরকে আমাদের পূর্ণাঙ্গ তথ্য দিতে হবে। ডেঙ্গু রোগীর প্রাদুর্ভাব কমানো ও বিস্তার রোধের জন্য বিশ্বব্যাপী যেটা স্বীকৃত— এডিস মশার উৎস কমিয়ে ফেলা বা ধ্বংস, কিন্তু উৎসের তথ্য যদি আমি না পাই তাহলে ধ্বংস করবো কীভাবে। এ জন্য তথ্যটি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ, তাই আমি আবারও স্বাস্থ্য অধিদফতরকে তারা যেন আমাদের পূর্ণাঙ্গ তথ্য দিয়ে সহায়তা করেন।’

তিনি দাবি করেন, ‘ডেঙ্গু বৃদ্ধির যে গতি আমরা দেখছি, এটা থাকলে আমরা ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ও এডিস মশার বিস্তারকে রোধ করতে পারবো।’

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত