সৈয়দ মুজতবা আলী স্মরণে

  সাহিত্য ও সংস্কৃতি ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩২ |  আপডেট  : ১ মে ২০২৪, ১০:৪৫

জহিরুল ইসলাম
----------------------

আফগানিস্তান এখন প্রায় প্রতিদিন খবরের শিরোনাম। এই আফগানিস্তানের ' কাবুলিওয়ালা'' কে চিনি  রবীন্দ্রনাথের মাধ্যমে।  মহাজন, সুদী কারবারী কাবুলিওয়ালার নরম, স্নেহার্দ্র  মন আমাদের হৃদয়কেও দ্রবীভূত করে।আবার  আফগানিস্তান এর আব্দুর রহমানকে বুদ্ধিদীপ্ত রসিকতায় যিনি আমাদের সামনে তুলে ধরেছেন তিনি রবীন্দ্রনাথের শিস্য সৈয়দ মুজতবা আলী। 

সৈয়দ মুজতবা আলী  আফগানিস্তান সরকারের আমন্ত্রণে কাবুলে গিয়েছিলেন  ফরাসী  ও ইংরেজী ভাষা শেখাতে। তিনি জার্মান ভাষাও জানেন এ তথ্য কাবুলের শিক্ষা বিভাগ জানার পর   বেতন বাড়িয়ে দুইশত টাকা থেকে তিনশত করে  দেওয়া হয়েছে। রবীন্দ্রনাথ স্বাক্ষরিত  বিশ্ব ভারতীর সনদ নিয়ে   সৈয়দ মুজতবা আলীর বেতন বাড়িয়ে দেওয়ার কারনে পাঞ্জাবি শিক্ষকেরা   আপত্তি জানায়।  পাঞ্জাবিদের আপত্তি  আফগানিস্তানের তৎকালীন  শিক্ষা মন্ত্রীকে জানালে শিক্ষা মন্ত্রী   বলেন- ' তোমাদের আছে পাঞ্জাবের লাট সাহেবের সনদ। এ রকম লাট,বেলাট আমাদেরও  আছে। কিন্তুু রবীন্দ্রনাথের বিশ্বভারতীর সনদ কয়জনের আছে?

রবীন্দ্রনাথের প্রশংসাপত্র পাওয়া সৈয়দ মুজতবা আলী ছিলেন বহুভাষাবিদ। কিন্তুু তিনি  অনানুষ্ঠানিক, বৈঠকী কথা বলতেন সিলেটের আঞ্চলিক ভাষায়।
আঠারটি ভাষা জানা  পন্ডিত সৈয়দ মুজতবা আলীকে একবার তার এক ভাতিজা বললেন- ' আপনি তো পন্ডিত মানুষ,আত্নজীবনী লিখুননা'।  উত্তরে তিনি বললেন - 'পন্ডিত মানে জানিস? সব কিছু পন্ড করে যে সেই পন্ডিত।' 

পন্ডিতের বৃটিশ আমলের বেতন আর লাট সাহেবের কুকুরের এক পায়ের পেছনে যা খরচ হয় তার সমান  - দেখিয়ে হাস্য রসিকতায় কঠিন বাস্তবতাকে তিনি আমাদের সামনে তুলে ধরেছেন - ' পন্ডিত মশাই ' গল্পে।
গল্পে গল্পে তিনি আমাদের হাসিয়েছেন হাসির আড়ালে কান্নাকে দেখিয়েছেন।  তাঁর ' রসগোল্লা' গল্পের ঝান্ডুদা চুঙ্গিওয়ালাকে রসগোল্লা খাওয়াতে যেয়ে যে নির্মম হাসি,রসের সৃষ্টি হয় তাতে বোঝা যায় খাবার, খাদ্যাভাস এর দেশভেদে ভিন্নতায় কি রকম অস্বস্তির সৃষ্টি হতে পারে।
বৈঠকী মেজাজের লেখক সৈয়দ মুজতবা আলী থেকে আমরা পেয়েছি ' দেশে বিদেশে', চাচা কাহিনী ' পঞ্চতন্ত্র এবং ' শবনম' এবং আরো নানান প্রবন্ধ,গল্প,উপন্যাস। 

তাঁর বিখ্যাত প্রবন্ধ বইকেনা প্রবন্ধের সেই বিখ্যাত উক্তি '  কিন্তুু বই কিনে কেউ তো কখনো  দেউলে হয়নি'  স্মরণ করে বই পড়ার প্রতি আহবান জানিয়ে শ্রদ্ধায় স্মরণ করে জানাই - ' শুভ জন্মদিন '।
সৈয়দ মুজতবা আলী ১৯০৪ সালের১৩ সেপেটম্বর সিলেটের করিমগঞ্জ এ জন্মগ্রহণ করেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত