সিলেটে প্রাক্‌-মৌসুমি বজ্রঝড়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ১৫:৩৩ |  আপডেট  : ২ মে ২০২৪, ২০:৩৭

দুই দিন ধরে সিলেটের আকাশ মেঘলা থাকলেও কোথাও বৃষ্টি হয়নি। অবশেষে আজ বুধবার ভোরে চৈত্রের প্রথম দিনেই বৃষ্টি হয়েছে। ঝোড়ো হাওয়ার সঙ্গে হওয়া এ বৃষ্টিকে আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, প্রাক্‌-মৌসুমি বজ্রঝড়। ঝড়ের সঙ্গে পড়েছে শিলাও।

গতকাল মঙ্গলবার রাত থেকে আজ বুধবার সকাল ৯টা পর্যন্ত সিলেটে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েক দিন থেমে থেমে প্রাক্‌-মৌসুমের বজ্রঝড় হওয়ার সম্ভাবনা আছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

সিলেট আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ বুধবার ভোররাত চারটার পর থেকে ঘণ্টাখানেক টানা বৃষ্টি হয়েছে। এরপর সকাল ৯টার দিকে আরেক দফা বৃষ্টি হয়। সব মিলিয়ে সিলেটে ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া কিছু সময় শিলাবৃষ্টিও হয়েছে। 

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসেন বলেন, সাধারণত বৈশাখ মাস শুরুর আগের সময়কে প্রাক্‌-মৌসুম বলা হয়। এ সময় মার্চ থেকে এপ্রিল পর্যন্ত যে বৃষ্টি ও ঝড় হয়, সেটিকে প্রাক্‌-মৌসুমের বজ্রঝড় বলা হয়। এটি স্বাভাবিক বৃষ্টি। এ সময় ঝড় ও শিলাবৃষ্টিও স্বাভাবিক বিষয়। বৈশাখ শুরুর পর এটিকে কালবৈশাখী বলা হয়।

শাহ মো. সজীব হোসেন বলেন, সিলেট ছাড়াও কিছু অঞ্চলে এমন আবহাওয়া বিরাজ করছে। ঢাকা, ময়মনসিংহসহ কিছু অঞ্চলে এমন বৃষ্টি হয়েছে। এটিকে মৌসুমের স্বাভাবিক আবহাওয়া বলা চলে।

এদিকে ঝড়ে সিলেট শহরসহ শহরতলি এবং উপজেলার বিভিন্ন এলাকায় গাছের ডালপালা ভেঙে গেছে এবং গাছ উপড়ে পড়েছে। এ ছাড়া নগরের দক্ষিণ সুরমা এলাকার কদমতলীতে সড়কের বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। নগরের স্থাপিত তোরণও ছিঁড়ে পড়ে থাকতে দেখা গেছে।

সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহকারী পরিচালক মো. সফিকুল ইসলাম ভূঞা প্রথম আলোকে বলেন, ঝড়ের কারণে সিলেটে কোথাও কোনো বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বজ্রপাতে নগরের কুয়ারপাড় এলাকায় একটি গ্যাসের রাইজারে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে তা নিয়ন্ত্রণে এনেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত