সরকার ‘খালেদা জিয়াকে বিদেশ যাওয়ার অনুমতি দেবে এই গুজবের ভিত্তি নাই’: আনিসুল হক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ মার্চ ২০২৩, ১৪:৪১ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০১:১১

ফাইল ছবি

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য সরকার বিদেশ যাওয়ার অনুমতি দেবে, এই গুজবের ভিত্তি নাই। তবে আগের শর্তেই খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ছে। কত দিনের জন্য সাজা স্থগিত থাকবে তা এখনও চূড়ান্ত করা হয়নি।

বৃহস্পতিবার (৯ মার্চ) আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করার মেয়াদ বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি জানতে পেরেছি সে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বেগম খালেদা জিয়ার ভাই একটি আবেদন করেছেন। তার যে শর্তযুক্ত মুক্তির মেয়াদ আরও বাড়ানোর জন্য। সেই ফাইলটা আইন ও বিচার বিভাগ; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে এসেছে। আমার কাছে এখনও আসে নাই। আমাদের মতামত দেওয়ার পরেই এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। এই ব্যাপারে যে তথ্য এখন টেলিভিশনে দেওয়া হচ্ছে, তা সর্বৈব অসত্য।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে কোনও অভিমত ছাড়াই আবেদনটি আইন মন্ত্রণালয়ের মতামতের জন্য পাঠানো হয়েছে এবং নিষ্পত্তির পরে সবাইকে সেটি জানানো হবে বলে তিনি জানান।

খালেদা জিয়ার রাজনীতি করতে পারবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এ বিষয়ে একটি কথা আপনাদের পরিষ্কার করে বলতে চাই। আমি যেটা বলেছিলাম, আইনের বইতে কী আছে, আপনারা সেটা দেখে নেন। তাহলে আপনারা বুঝতে পারবেন, কে ঠিক কে বেঠিক।’

মন্ত্রী জানান, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল তার সঙ্গে সাক্ষাৎ করেছে। তারা জানিয়েছে, আগামী সংসদ নির্বাচনে ইইউ ডেলিগেট পাঠাতে চায়। আমরা তাদের প্রস্তাব স্বাগত জানিয়েছি। তবে বিষয়টি নির্বাচন কমিশনের এখতিয়ার।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, ডিজিটাল সিকিউরিট আইনের বিধিমালায় যদি কোনও সংযোজন, বিয়োজন বা স্পষ্টিকরণ লাগে তাহলে তা করা হবে। ডাটা প্রোটেকশন আইন নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে বসা হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত