সরকার ইন্টারনেট শক্তি ও তারুণ্য মেধা কাজে লাগাতে চায় - জুনাইদ আহমেদ পলক

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ১০:৫৬ |  আপডেট  : ৯ অক্টোবর ২০২৪, ১৮:৩২

 ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি আইটিতে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে সরকার গুরুত্বের সাথে কাজ করছে। এই আইটিতে এসএসসি ও এইচ এসসি ছাত্রছাত্রীদের আইটটি প্রকল্পে অর্ন্তভুক্ত করা হয়েছে। এই প্রকল্পে তাদের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প। বর্তমান প্রযুক্তি উৎকর্ষতায় ইন্টারনেট সেবার দাম কমানোর ফলে দেশের সাধারণ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। 

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, সরকার ইন্টারনেট সেবার দাম কমিয়েছে। পঁচাশি হাজার টাকার প্রতি এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকায় আনা হয়েছে। এজন্য দেশের নিম্নবিত্ত, মধ্যবিত্তসহ সাধারণ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। শনিবার দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা সদরে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তি স্থাপন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন।প্রতিমন্ত্রী বলেন, এই ইন্টারনেট শক্তি ও তারুণ্য মেধার শক্তি কাজে লাগিয়ে সারা দেশে লার্নিং আর্নিং সহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দক্ষ হয়ে তারা পঞ্চগড়ের দেবীগঞ্জসহ প্রত্যন্ত এলাকা থেকে এই জনশক্তি বিশ্বের বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করছে।

তিনি আরও বলেন, সহজ ইন্টারনেট সুবিধার কারণে করোনাকালীন দুই বছরে ভার্চুয়াল পদ্ধতিতে প্রায় চার লাখ বিচারিক শুনানি করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এক হাজার ছয়শটি ভার্চুয়াল সভা করে দাপ্তরিক ও রাজনৈতিক কর্মকান্ড চালু রেখেছিলেন। এখন পেপারলেস স্মার্ট সার্ভিস স্মার্ট বাংলাদেশের প্রধান লক্ষ্য।ষাট কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ বাস্তবায়ন করছে। অনুষ্ঠানে সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ হাই- টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরুল্লাহ প্রকল্প পরিচালক আতিকুল ইসলাম, জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদাসহ প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, আওয়ামীলীগ নেতাকর্মী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ছাত্রদের কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে সাবেক রেলমন্ত্রী ও পঞ্চগড় ২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন বলেন, ইতিমধ্যে রায় স্থগিত করা হয়েছে। তারপরও তারা টাকাসহ বিভিন্ন জায়গায় রাস্তা বন্ধ করে দিয়েছে। আমরা জানি, কারা পেছন থেকে ইন্ধন দিচ্ছে। ছাত্র শিবির এবং ছাছাত্রদল মুলত পেছন থেকে উস্কানি দিয়ে ইনোসেন্ট ছেলেমেয়েদের রাস্তবায়ন নামিয়ে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়। এ ব্যাপারে আমাদের সাবধান থাকতে হবে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত