সত্যজিৎ রায় আজীবন সম্মাননায় ভূষিত হচ্ছেন দুই নির্মাতা

  বিনোদন ডেস্ক:

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১১:০৪ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ১৬:০৬

সত্যজিৎ রায় আজীবন সম্মাননায় ভূষিত হচ্ছেন মার্কিন নির্মাতা মার্টিন স্করসেসি ও হাঙ্গেরিয়ান নির্মাতা ইস্তভান জাবো। আগামী নভেম্বরে বসছে ৫২তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল (ইফি)। সেই আসরেই এই দুজন বিখ্যাত নির্মাতাকে সত্যজিৎ রায়ের নামে আজীবন সম্মাননা দেওয়া হবে।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের পক্ষ থেকে এ ঘোষণা করা হয়েছে। টুইটারে খবরটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই। ভারতীয় বাংলা চলচ্চিত্রকে বিশ্বের দরবারে তুলে ধরতে সত্যজিৎ রায় ছিলেন অগ্রগণ্য নির্মাতা। শুধু তা–ই নয়, তাঁর চলচ্চিত্রের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন পশ্চিমা নির্মাতাদের অনেকেই। মার্টিন স্করসেসির নাম সেই কাতারে রাখা যায়।

এ ছাড়া একাধিক সাক্ষাৎকারে স্করসেসি জানিয়েছেন, তাঁর প্রিয় পরিচালকের একজন সত্যজিৎ রায়। তাঁর ‘অপু ট্রিলজি’ দেখে প্রশংসা করেছিলেন স্করসেসি। মার্কিন এই নির্মাতার মুক্তি পাওয়া শেষ ছবি ‘দ্য আইরিশম্যান’। পোস্টপ্রোডাকশনের কাজ চলছে ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ছবির।

আর হাঙ্গেরিয়ান পরিচালক ইস্তভান জাবো বিশ্ব চলচ্চিত্রের দিকপালদের একজন। অপেরা নির্দেশক হিসেবেও তাঁর খ্যাতি আছে। আশির দশকে হাঙ্গেরিয়ান ভাষায় তাঁর নির্মিত ছবি ‘মেফিস্টো’ জিতে নিয়েছিল অস্কার। তাঁর অনেকগুলো চলচ্চিত্র বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে। ভারতের গোয়ায় ৫২তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে আগামী ২০ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত